ক্যাটেগরিঃ bdnews24

 

ঢাকা, সেপ্টেম্বর ০৯ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম) – টেলিটক আগামী বছর ২৬ মার্চ পরীক্ষামূলকভাবে তৃতীয় প্রজন্মের (থ্রিজি) মোবাইল সেবা চালু করবে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী রাজিউদ্দিন আহমেদ রাজু।

রাষ্ট্রায়াত্ত প্রতিষ্ঠান টেলিটক ছয় মাস পরীক্ষামূলকভাবে এ সেবা চালু করার পরই থ্রিজি স্পেকট্রাম নিলামের মাধ্যমে অন্যান্য অপারেটরদের বরাদ্দ দেওয়া হবে।

মন্ত্রী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, তৃতীয় প্রজন্মের (থ্রিজি) মোবাইল প্রযুক্তিতে উচ্চ গতিতে তথ্য আদান-প্রদান সম্ভব বলে মোবাইল ফোনেই টিভি দেখা, জিপিএসের মাধমে পথ নির্দেশনা পাওয়া, উচ্চ গতির ইন্টারনেট ব্যবহারসহ ভিডিও কনফারেন্সে অংশ নেওয়া সম্ভব।

আগামী জানুয়ারীর মধ্যে টেলিটকের থ্রিজি প্রযুক্তির অবকাঠামো বসানোর কাজ শেষ হবে বলে জানান তিনি।

থ্রিজি লাইসেন্সের নিলামে দেশি বা বিদেশি যে কোনো প্রতিষ্ঠান অংশ নিতে পারবে জানিয়ে মন্ত্রী বলেন, ছয় মাস টেলিটকের পরীক্ষামুলক থ্রিজি সেবার পর আগামী বছর সেপ্টেম্বরে থ্রিজি বরাদ্দের নিলাম হবে।

গত ৯ অগাস্ট এক সংবাদ সম্মেলনে টেলিযোগাযোগমন্ত্রী বলেছিলেন, “সব কিছু ঠিক থাকলে চলতি বছরের মধ্যেই টেলিটক থ্রিজি প্রযুক্তির মাধ্যমে পরীক্ষামূলক কার্যক্রম শুরু করবে। রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান হিসেবে টেলিটক এ সুবিধা পাবে। ৬ মাসের জন্য টেলিটককে বাণিজ্যিকভাবে এ সেবা চালুর সুযোগ দেওয়া হবে।”

একই সংবাদ সম্মেলনে ডাক ও টেলিকম সচিব সুনীল কান্তি বোস জানিয়েছিলেন, ২০১২ সালের মধ্যে থ্রিজি লাইসেন্সের নীতিমালা চূড়ান্ত করা হবে।

অ্যাসোসিয়েশন অব মোবাইল টেলিফোন অপারেটরস ইন বাংলাদেশের (অ্যামটব) মহাসচিব আবু সাঈদ খান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “থ্রিজি স্পেকট্রাম নিলামের আগামী সেপ্টেম্বরে হলে অন্যান্য অপারেটরদের থ্রিজি সেবা দেওয়াও অনেক পিছিয়ে যাবে।”

থ্রিজি প্রযুক্তির অবকাঠামো বসানো সময় সাপেক্ষ উল্লেখ করে তিনি বলেন, অন্যান্য অপারেটররা এ ব্যাপারে উম্মুখ হয়ে আছে, তাই যত দ্রুত সম্ভব থ্রিজি নীতিমালা চুড়ান্ত করে নিলাম আয়োজন করা উচিৎ।

বর্তমানে টুজি (দ্বিতীয় প্রজন্ম) তরঙ্গ দিয়েই থ্রিজির কিছু সেবা দেওয়া হচ্ছে উল্লেখ করে আবু সাইদ খান বলেন, “বর্তমানে একটি তরঙ্গকে থ্রিজি সেবার জন্য নির্দিষ্ট করে দেওয়া অর্থহীন।”

শুধু টেলিটককে পরীক্ষামূলক থ্রিজি সেবা দেওয়ার সিদ্ধান্তের ফলে অন্যান্য অপারেটররা ক্ষতির মুখে পড়বে কিনা- জানতে চাইলে সাঈদ খান কোনো মন্তব্য করেননি।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/এসএইচএ/এসইউ/এমআই/১৪০০ ঘ.