ক্যাটেগরিঃ bdnews24

ঢাকা, সেপ্টেম্বর ১১ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- পরীক্ষা ছাড়া ড্রাইভিং লাইসেন্স দেওয়া হবে না- যোগাযোগমন্ত্রীর এ বক্তব্যকে স্বাগত জানিয়েছেন সরকারদলীয় সংসদ সদস্য তারানা হালিম।

তারানা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে রোববার সন্ধ্যায় বলেন, “আমি খুবই আনন্দিত যে পরীক্ষা ছাড়া কাউকে ড্রাইভিং লাইসেন্স দেওয়া হবে না। এই লাইসেন্স যদি দেওয়া হতো তাহলে সড়ক দুর্ঘটনার সংখ্যা আরো বেড়ে যেতো।”

আগে যে সব চালককে পরীক্ষা ছাড়া লাইসেন্স দেওয়া হয়েছে তাদের পুনরায় পরীক্ষা নেওয়ার বিষয়ে দাবি জানিয়েছিলেন উল্লেখ করে তারানা হালিম বলেন, “আমাদের দাবির একটি অংশ পূরণ হয়েছে। আমরা এই অংশটি পূরণের অপেক্ষায় আছি।”

রোববার বিকালে রাজধানীর আব্দুল গণি সড়কে রেলভবনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী আবুল হোসেন জানান, পরীক্ষা ছাড়া কোনো চালককে লাইসেন্স দেওয়া হবে না।

পাশাপাশি তিনি দাবি করেন, এ সরকারের আমলে কোনো ভুয়া ড্রাইভিং লাইসেন্স দেওয়া হয়নি।

গত ২০ অগাস্ট নৌমন্ত্রী ও পরিবহন শ্রমিক নেতা শাজাহান খানের সুপারিশে অদক্ষ চালকদের লাইসেন্স দিলে আমরণ অনশনের ঘোষণা দেন তারানা হালিম।

সেদিন এক শোক সমাবেশে তিনি বলেছিলেন, নতুন ২০ হাজার অদক্ষ চালকের এক জনকেও যদি লাইসেন্স দেওয়া হয় এবং ১০ হাজার অদক্ষ চালকের লাইসেন্স বাতিল করা না হয় তা হলে তিনি আমরণ অনশন শুরু করবেন।

রোববার মন্ত্রীর ঘোষণার পর তারানা বলেন, “এখন থেকে পরীক্ষা দিয়ে ড্রাইভিং লাইসেন্স সংগ্রহ করতে হবে। কোনো ফেডারেশনের দেওয়া তালিকা অনুযায়ী লাইসেন্স দেওয়া হবে না। এ জন্য আমি সরকার ও যোগাযোগমন্ত্রীকে স্বাগত জানাই।

“এই সিদ্ধান্তের মধ্যে দিয়ে দেশে ১৮ বছর ধরে চলে আসা একটি অনিয়ম থেকে আমরা বেরিয়ে এলাম। এর ফলে সড়ক দুর্ঘটনার সংখ্যা অনেক কমবে।”

লাইসেন্স দেওয়ার প্রক্রিয়া আরো সহজ ও স্বচ্ছ করার দাবি জানিয়ে তিনি বলেন, “যোগ্যতা প্রমাণ করলে শুধু সরকারি ফি দিয়েই সবাই যেন লাইসেন্স পায় সে বিষয়টি নিশ্চিত করতে হবে।”

পরীক্ষা ছাড়া ড্রাইভিং লাইসেন্স দেওয়ার প্রক্রিয়াসহ সাতটি দাবি পূরণে ইতোমধ্যে ঈদের দিন শহীদ মিনারে ‘ছাত্র-শিক্ষক-পেশাজীবী-জনতা’ নামে একটি সংগঠন ঈদের দিন প্রতিবাদ কর্মসূচি পালন করে। সেখানে যোগাযোগ ও নৌমন্ত্রীর অপসারণ দাবি করেন অংশগ্রহণকারীরা।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/এসআইএম/এএল/পিডি/২০৩৭ ঘ.