ক্যাটেগরিঃ bdnews24

 

মাদারীপুর, সেপ্টেম্বর ১৫ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- দক্ষ চালক হওয়ার জন্য প্রাতিষ্ঠানিক শিক্ষা অপরিহার্য নয়- এর নজির হিসেবে প্রধানমন্ত্রীর এক গাড়িচালকের শিক্ষাগত যোগ্যতার কথা জানালেন সমালোচনার মুখে থাকা নৌমন্ত্রী শাজাহান খান।

তিনি বলেছেন, “আমার কাছে গতকাল প্রধানমন্ত্রীর অভিজ্ঞ এক ড্রাইভার এসেছিলো। আমি তাকে জিজ্ঞাসা করেছিলাম- তুমি কি পাস? সে আমাকে বললো- স্যার আমি ফাইভ পাস। তাহলে বোঝেন, সেও কিন্তু প্রধানমন্ত্রীর গাড়ি চালায়।”

সড়ক দুর্ঘটনার জন্য গাড়িচালকদের অদক্ষতা নিয়ে আলোচনার মধ্যে বৃহস্পতিবার মাদারীপুর জেলা প্রশাসকের কার্যালয়ে সড়ক নিরাপত্তা কমিটির সভায় চালকদের পক্ষে অবস্থান নিয়ে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সভাপতি শাজাহান এ কথা বলেন।

সড়ক দুর্ঘটনায় চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদ ও মিডিয়া ব্যক্তিত্ব মাশুক মুনীর এবং মিরসরাইয়ে ৪২ স্কুলছাত্র নিহত হলে অনিরাপদ সড়ক নিয়ে প্রশাসনিক উদাসীনতা নিয়ে সমালোচনার ঝড় বয়ে যায়।

এরপর স্বল্পশিক্ষিত এবং অদক্ষদের লাইসেন্স দেওয়ার পক্ষে যুক্তি দেখিয়ে সমালোচনায় পড়েন নৌমন্ত্রীও। তবে শাজাহান বলেছেন, স্বল্পশিক্ষিতদের পক্ষে তার বক্তব্য খণ্ডিতভাবে এসেছে।

তিনি বলেন, “আমার বক্তব্যের এক অংশে গরু-ছাগল বিষয়ে মিডিয়ায় যেভাবে ব্যাখ্যা করা হয়েছে, আমি তা বলিনি। আমি বোঝাতে চেয়েছি, মহাসড়কের পাশে গরু-ছাগল চিহ্ন সম্বলিত যে সাইনবোর্ড থাকে, সেই সিম্বলগুলো চালকদের বোঝার কথা।”

তারেক মাসুদ ও মিশুক মুনীরের মৃত্যুর ঘটনা স্মরণ করে শাজাহান খান বলেন, “তাদের মৃত্যু থেকে আমাদের শিক্ষা নিতে হবে। কিন্তু বাস্তবতা হচ্ছে, দুর্ঘটনার ব্যাপারে এ পর্যন্ত যত সিদ্ধান্ত হয়েছে, তার বেশিরভাগই বাস্তবায়ন হয়নি। ফলে দুর্ঘটনা বেড়েই চলেছে।”

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/প্রতিনিধি/এমআই/২০১৬ ঘ.