ক্যাটেগরিঃ bdnews24

ওয়াশিংটন, অক্টোবর ০৭ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/রয়টার্স)- ‘দুর্বৃত্তদের’ সাথে পাকিস্তানের সম্পর্কের কারণে যুক্তরাষ্ট্রের সঙ্গে দেশটির সম্পর্ক ঝুঁকিতে পড়বে বলে বৃহস্পতিবার সতর্ক করে দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

আফগানিস্তানের ভবিষ্যৎ বিষয়টি পাকিস্তানের নেতারা ‘এড়িয়ে যাওয়ার চেষ্টা’ করছেন বলেও অভিযোগ করেন তিনি।

হোয়াইট হাউসে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, “পাকিস্তানের সেনাবাহিনী ও গোয়েন্দা সংস্থাগুলোর বিশেষ কিছু ব্যক্তির সঙ্গে যে সম্পর্ক রয়েছে সে বিষয়ে কোনো সন্দেহ নেই।”

জয়েন্ট চিফস অব স্টাফের বিদায়ী চেয়ারম্যান অ্যাডমিরাল মাইক মুলেনের করা অভিযোগের পথ ধরে ওবামা এ মন্তব্য করেন।

আফগানিস্তানের হাক্কানি জঙ্গি সংগঠনকে পাকিস্তানের গোয়েন্দা সংস্থার একটি ‘গুরুত্বপূর্ণ হাত’ বলে মন্তব্য করেন মুলেন। কিন্তু পাকিস্তান সরকার মুলেনের এ মন্তব্যের তীব্র প্রতিবাদ জানিয়েছে।

মুলেনের অভিযোগকে সরাসরি সমর্থন না করলেও পুরো হাক্কানি নেটওয়ার্ক নয় বরং বিশেষ ব্যক্তিদের সঙ্গে পাকিস্তানের সম্পর্কের কথা বলেছেন ওবামা।

তবে ওবামা এ বিষয়টি স্পষ্ট করে বলেছেন যে, বিদ্রোহীদের সঙ্গে সম্পর্ক ছিন্ন করতে ওয়াশিংটনের দাবি ইসলামাবাদ মানবে কিনা তার ওপর যুক্তরাষ্ট্র-পাকিস্তানের ভবিষ্যত সম্পর্ক নির্ভর করছে।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, “আফগানিস্তানের বিষয়টি তারা এড়িয়ে যাচ্ছে। আর এটি এড়িয়ে যাওয়ার অংশ হিসেবে তারা অগ্রহণযোগ্য ব্যক্তিদের সাথে সম্পর্ক গড়ে তুলছে।”

সমস্যা মোকাবিলায় পাকিস্তানকে সহায়তা করতে যুক্তরাষ্ট্র অঙ্গীকারাবদ্ধ রয়েছে বলেও ওবামা জানান। তবে আমেরিকা ও তার জনগণের স্বার্থ সংরক্ষণে পাকিস্তান সহায়তা করছে কিনা তার ভিত্তিতে যুক্তরাষ্ট্র দেশটির সঙ্গে থাকা সম্পর্ক মূল্যায়ন করবে বলেও উল্লেখ করেন তিনি।

বারাক ওবামা বলেন, যুক্তরাষ্ট্র ও পাকিস্তান বেশ কিছু বিষয়ে একে অপরকে সহযোগিতা করছে এবং পাকিস্তানের সহায়তা ছাড়া সাম্প্রতিক সময়ে এ অঞ্চলে আল কায়দার বিরুদ্ধে সফলতা অর্জন সম্ভব হত না।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/এফএফ/সিআর/১২২৩ ঘ.