ক্যাটেগরিঃ bdnews24

ঢাকা, অক্টোবর ১৬ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- পারিবারিক অশান্তিকে মানসিক রোগের অন্যতম কারণ হিসেবে চিহ্নিত করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, প্রতিটি পরিবারে ভীতিমুক্ত পরিবেশ সৃষ্টি করে মানসিক সুস্থতার ভিত শিশু বয়সেই গড়ে দিতে হবে।

রোববার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে মানসিক স্বাস্থ্য বিষয়ক ষষ্ঠ আন্তর্জাতিক সম্মেলন এবং বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবসের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

তিনি বলেন, “মানসিক সুস্বাস্থ্যের জন্য সবার আগে প্রয়োজন পারিবারিক শান্তি। পরিবার ও সমাজে নিরবচ্ছিন্ন শান্তি না থাকলে এ রোগের প্রকোপ বাড়ে।”

পারিবারিক ও সামাজিক নির্যাতনকে একটি ব্যাধি হিসেবে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, “শিশু ও নারীরাই এর শিকার বেশি হয়। এ লক্ষ্যে আমরা নারী ও শিশু নির্যাতন দমন আইন, ২০০০, সন্ত্রাস বিরোধী আইন, ২০০৯ এবং পারিবারিক সহিংসতা (প্রতিরোধ ও সুরক্ষা) আইন, ২০১০ প্রণয়ন করেছি। এগুলো থেকে বেশ সুফলও আসছে। এ অর্জনকে স্থায়ী করতে সমাজকে তৎপর হতে হবে।”

প্রাথমিক স্বাস্থ্য পরিচর্যায় মানসিক স্বাস্থ্যসেবাকে অন্তুর্র্ভুক্ত করার কৌশল নিয়ে আলোচনার জন্য সম্মেলনে উপস্থিত দেশি-বিদেশি মনোরোগ বিশেষজ্ঞদের প্রতি আহ্বান জানান তিনি।

এছাড়া মানসিক রোগ নিয়ে সমাজে প্রচলিত কুসংস্কার ও অপচিকিৎসার বিরুদ্ধে সক্রিয় হওয়ার জন্য তিনি গণমাধ্যম কর্মীদের প্রতি আহ্বান জানান।

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সাইকিয়াট্রিস্টের সভাপতি ডা. মো. গোলাম রাব্বানির সভাপতিত্বে অন্যদের মধ্যে স্বাস্থ্য মন্ত্রী আ ফ ম রুহুল হক, প্রধানমন্ত্রীর উপদেষ্টা সৈয়দ মোদাচ্ছের আলী ও স্বাস্থ্য প্রতিমন্ত্রী মুজিবর রহমান ফকির অনুষ্ঠানে বক্তব্য দেন।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/এসইউএম/জেকে/১৩২২ ঘ.