ক্যাটেগরিঃ bdnews24

 

ঢাকা, অক্টোবর ১৭ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- ঢাকা মহানগরকে দুই ভাগে ভাগ করার প্রস্তাবে নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এতে ৫৬টি ওয়ার্ড নিয়ে দক্ষিণে একটি এবং ৩৬টি ওয়ার্ড নিয়ে উত্তরে আলাদা সিটি করপোরেশন হবে।

সোমবার মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব আবুল কালাম আজাদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে এ তথ্য জানিয়ে বলেন, ঢাকা সিটি করপোরেশনকে দুই ভাগে ভাগ করতে স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন-২০০৯ সংশোধনের প্রস্তাবে মন্ত্রিসভায় নীতিগত সিদ্ধান্ত হয়েছে।

বর্তমানে ঢাকা সিটি করপোরেশনে (ডিসিসি) মোট ৯২টি ওয়ার্ড রয়েছে।

“ভাগ হওয়ার পর ঢাকা মহানগর দক্ষিণে ওয়ার্ড হবে ৫৬টি এবং উত্তরে ৩৬টি”, যোগ করেন আজাদ।

ঢাকার জনসংখ্যা এক কোটিরও ওপরে উল্লেখ করে প্রেসসচিব বলেন, “একটি সিটি করপোরেশনের মাধ্যমে নগরবাসীর কাক্সিক্ষত সুবিধা নিশ্চিত করা যাচ্ছে না বলেই এই আইনটি সংশোধন করা হচ্ছে।”

মন্ত্রিসভার সম্পূরক এজেন্ডায় এই আইনটি নীতিগত অনুমোদনের জন্য উত্থাপন করা হয়।

ঢাকা সিটি কর্পোরেশনের তথ্য অনুযায়ী, মোঘল সম্রাট জাহাঙ্গীরের আমলে ১৬০৮ সালে ঢাকার গোড়াপত্তন হয়। তখন ঢাকার নাম ছিল জাহাঙ্গীরনগর।

১৮৬৪ সালে ঢাকা পৌরসভায় উন্নীত হয়। ১৯৪৭ সালে তৎকালীন পূর্ব পাকিস্তানের রাজধানী হয় শহরটি। ১৯৭৮ সালে পৌরসভা থেকে মিউনিসিপ্যাল কর্পোরেশন হয় ঢাকা। ১৯৯০ সালে ঢাকা মিউনিসিপ্যাল কর্পোরেশনের নাম হয় ঢাকা সিটি কর্পোরেশন।

বঙ্গবন্ধু একাডেমি আইন অনুমোদন

দেশে ব্যবসা-বাণিজ্যে সুষ্ঠু পরিবেশ ও প্রতিযোগিতা নিশ্চিত করতে ‘প্রতিযোগিতা আইন ২০১১’ এর খসড়া চূড়ান্ত অনুমোদন দেওয়া হয় বৈঠকে।

মন্ত্রিসভার বৈঠকের শুরুতে ‘বঙ্গবন্ধু দারিদ্র বিমোচন ও পল্লী উন্নয়ন একাডেমি আইন-২০১১’এর খসড়া চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়।

আজাদ জানান, গোপালগঞ্জ জেলার কোটালীপাড়া উপজেলায় বঙ্গবন্ধু দারিদ্র বিমোচন ও পল্লী উন্নয়ন একাডেমি যেন জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে অবদান রাখতে পারে সেজন্য স্বশাসিত প্রতিষ্ঠানে পরিণত করতে এই আইন করা হচ্ছে।

বন আইন (সংশোধিত) ২০১১-এর খসড়াও মন্ত্রিসভায় অনুমোদন করা হয়।

সম্পূরক এজেন্ডায় বঙ্গোপসাগরে মিয়ানমারের সঙ্গে সমুদ্রসীমা নির্ধারক সম্পর্কে, বঙ্গোপসাগরে সম্প্রসারিত মহীসোপানে বাংলাদেশের দাবি সর্ম্পকেও অবহিত করা হয়।

এর আগে ভাওয়াল জাতীয় উদ্যানের নিষিদ্ধ ঘোষিত মৌজাগুলোতে স্থাপিত শিল্প প্রতিষ্ঠানগুলোর তথ্য ম্যাপে চিহ্নিত করে প্রতিবেদন দেওয়া হয়।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/এসইউএম/আরএ/পিডি/২৩৪৪ ঘ.

_________________
সংবাদটি পাঠকের মন্তব্যের জন্য ব্লগে শেয়ার করা হলো। বিডিনিউজ টুয়েন্টিফর ডটকম ব্লগ একটি সিটিজেন জার্নালিজম ভিত্তিক ব্লগ। এ সংবাদটি সম্পর্কে আপনার কোনো প্রতিক্রিয়া থাকলে লিখতে পারেন স্বতন্ত্র পোস্টে। পডকাস্ট করতে পারেন অডিও, ভিডিও মাধ্যমে। কোনো পরামর্শ বা অভিযোগ থাকলে যোগাযোগ করুন ফেসবুক গ্রুপে