ক্যাটেগরিঃ bdnews24

ঢাকা, অক্টোবর ২০ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- বিশ্বব্যাংকের অর্থায়ন স্থগিতে জটিলতায় পড়া পদ্মা সেতু নির্মাণে সহায়তার আগ্রহ দেখিয়েছে মালয়েশিয়া।

মালয়েশিয়া সরকারের বিশেষ দূত দাতো সেরি এস স্যামি ভেলু বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করে এ বিষয়ে আগ্রহ দেখান।

প্রধানমন্ত্রীর প্রেসসচিব আবুল কালাম আজাদ সাংবাদিকদের বলেছেন, পদ্মা সেতু নির্মাণে সহজ শর্তে দ্রুত সহায়তা দেওয়ার প্রাথমিক প্রস্তাব দিয়েছেন মালয়েশিয়া সরকারের বিশেষ দূত।

পদ্মা সেতুর নকশাসহ বাস্তবায়ন পরিকল্পনা সরবরাহ করার জন্য সরকারের প্রতি স্যামি ভেলু অনুরোধ জানিয়েছেন বলেও জানান আজাদ।

দুর্নীতির অভিযোগ তুলে দেশের সর্ববৃহৎ নির্মাণ প্রকল্প পদ্মা সেতুতে অর্থায়ন সাময়িকভাবে স্থগিত করেছে এ প্রকল্পে সবচেয়ে বেশি ঋণদাতা সংস্থা বিশ্বব্যাংক।

এতে পদ্মা সেতু নির্মাণ অনিশ্চয়তায় পড়েছে বলে বিভিন্ন মহল থেকে বলা হলেও সরকার আশা করছে, বিশ্বব্যাংকের সঙ্গে জটিলতার অবসান শিগগিরই হবে।

৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মা সেতু নির্মাণে ব্যয় ধরা হয়েছে ২৯০ কোটি ডলার। এর মধ্যে ১২০ কোটি ডলার দেবে বিশ্বব্যাংক। এছাড়া এডিবি ৬১ কোটি, জাইকা ৪০ কোটি এবং ইসলামী উন্নয়ন ব্যাংক ১৪ কোটি ডলার ঋণ দিচ্ছে। বাকি অর্থ দেবে সরকার।

গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে আবাসন প্রকল্প, উড়াল সড়কসহ বিভিন্ন অবকাঠামো নির্মাণ নিয়েও মালয়েশীয় দূত আলোচনা করেন।

গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী আবদুল মান্নান খান, স্থানীয় সরকার প্রতিমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক, সংসদ সদস্য আসলামুল হক, প্রধানমন্ত্রীর মুখ্যসচিব শেখ ওয়াহিদ-উজ জামান, প্রধানমন্ত্রী কার্যালয়ের সচিব মোল্লা ওয়াহিদুজ্জামান, স্থানীয় সরকার সচিব আবু আলম শহীদ খান এবং পূর্ত সচিব খন্দকার শওকত হোসেন এবং প্রধানমন্ত্রীর প্রেসসচিব আজাদ বৈঠকে ছিলেন।

স্যামি ভেলুর সঙ্গে ছিলেন ঢাকায় মালয়েশিয়ার রাষ্ট্রদূত জামালউদ্দিন সাবেহসহ একটি প্রতিনিধি দল।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/এসইউএম/এমআই/১৪১০ ঘ.

_________________
সংবাদটি পাঠকের মন্তব্যের জন্য ব্লগে শেয়ার করা হলো। বিডিনিউজ টুয়েন্টিফর ডটকম ব্লগ একটি সিটিজেন জার্নালিজম ভিত্তিক ব্লগ। এ সংবাদটি সম্পর্কে আপনার কোনো প্রতিক্রিয়া থাকলে লিখতে পারেন স্বতন্ত্র পোস্টে। পডকাস্ট করতে পারেন অডিও, ভিডিও মাধ্যমে। কোনো পরামর্শ বা অভিযোগ থাকলে যোগাযোগ করুন ফেসবুক গ্রুপে