ক্যাটেগরিঃ bdnews24

ইস্তাম্বুল, অক্টোবর ২৩ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/রয়টার্স)- তুরস্কের দক্ষিণপূর্বাঞ্চলে ৭ দশমিক ২ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে দুই শতাধিক মানুষের মৃত্যু হয়েছে। ধ্বংস্তুপের মধ্যে আটকা পড়েছে বহু মানুষ।

তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী ইদ্রিস নাসিম শাহীন সেমবার প্রথম প্রহরে সাংবাদিকদের বলেন, কেবল একরিসেই ১১৭ জনের লাশ উদ্ধার করা হয়েছে। বিধ্বস্ত আরেক শহর ভ্যানেই মারা গেছে অন্তত ১০০ জন।

গ্রিনিচ মান সময় রোববার ১০টা ৪১ মিনিটে এ ভূমিকম্পের পর ২০ টিরও বেশি পরাঘাত রেকর্ড করেছে তুরস্কের কান্দিল্লি অবজারভেটরি ইন্সটিটিউট। যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা এর আগে ভূমিকম্পের মাত্রা ৭ দশমিক ৬ বলে জানালেও কান্দিল্লি ইনস্টিটিউট পরে নিশ্চিত করে যে, এই মাত্রা ছিল রিখটার স্কেলে ৭ দশমিক ২। উৎপত্তিস্থল ছিল ইরান সীমান্তবর্তী তুর্কি শহর ভ্যান থেকে ২০ কিলোমিটার উত্তরে তাবানলি গ্রামে।

কান্দিল্লি অবজারভেটরি ইন্সটিটিউটের জেনারেল ম্যানেজার মুস্তফা রোববার এক সংবাদ সম্মেলনে বলেন, “আমাদের হিসাব মতে, প্রায় ১ হাজার ভবন ধ্বংস হয়েছে। কয়েকশ মানুষ নিহত হয়েছে বলেই ধারণা করছি আমরা। নিহতের সংখ্যা হাজার ছাড়াতে পারে।”

ভূমিকম্প বিধ্বস্ত এরসিস এলাকার মেয়র জুলফুকার এরাপগলু স্থানীয় এনটিভিকে বলেন, “আমাদের অবিলম্বে তাঁবু এবং উদ্ধারকারী দল দরকার। আমাদের কোনো এম্বুলেন্স নেই। একটি মাত্র হাসপাতাল আছে। কিন্তু হতাহত হয়েছে বহু মানুষ।”

ইরান সীমান্তবর্তী ভ্যান শহরে ধসে পড়া ভবনের নিচে আটকে পড়াদের উদ্ধারের চেষ্টা চলছে বলে জানিয়েছে আনাতোলিয়া সংবাদ সংস্থা। আহত ৫০ জনকে হাসপাতালে নেওয়া হয়েছে। তবে তাদের অবস্থা কতটা গুরুতর সে সম্পর্কে বিস্তারিত কিছু জানা যায়নি।

টেলিভিশনে ধসে পড়া ভবন ও বিধ্বস্ত গাড়ির ছবি দেখানো হয়েছে। ভূমিকম্পে আতঙ্কিত লোকজনকে রাস্তায় ছোটছুটি করতে দেখা গেছে।

ভূমিকম্পের ফলে টেলিফোন ও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। তুরস্কের প্রধানমন্ত্রী রেসেপ তায়েপ এরদোয়ান ইতোমধ্যেই ভ্যান সিটি পরিদর্শন করেছেন।

ভ্যান থেকে ১ শ’ কিলোমিটার দক্ষিণের শহর হাক্কারিতেও ভূমিকম্প অনুভূত হয়েছে। ভূমিকম্প ১০ সেকেন্ড স্থায়ী হয়। তবে সেখানে তাৎক্ষণিক কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/এমডি/এলকিউ/০৯০৭ ঘ.

_________________
সংবাদটি পাঠকের মন্তব্যের জন্য ব্লগে শেয়ার করা হলো। বিডিনিউজ টুয়েন্টিফর ডটকম ব্লগ একটি সিটিজেন জার্নালিজম ভিত্তিক ব্লগ। এ সংবাদটি সম্পর্কে আপনার কোনো প্রতিক্রিয়া থাকলে লিখতে পারেন স্বতন্ত্র পোস্টে। পডকাস্ট করতে পারেন অডিও, ভিডিও মাধ্যমে। কোনো পরামর্শ বা অভিযোগ থাকলে যোগাযোগ করুন ফেসবুক গ্রুপে