ক্যাটেগরিঃ bdnews24

 

আংকারা, নভেম্বর ১০ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/রয়টার্স)- তুরস্কের পূর্বাঞ্চলে ৫ দশমিক ৭ মাত্রার ভূমিকম্পে অন্ততপক্ষে পাঁচজনের মৃত্যু হয়েছে। ধ্বংসস্তূপের নিচে আটকা পড়েছে বহু মানুষ।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ বিভাগের তথ্য অনুযায়ী, বুধবার গ্রিনিচ মান সময় ১৯টা ২৩ মিনিটে (স্থানীয় সময় রাত ৯টা ২৩) এই ভূমিকম্প আঘাত হানে। এর কেন্দ্র ছিল ভ্যান সিটির ১৬ কিলোমিটার দক্ষিণে, যেখানে তিন সপ্তাহ আগে এক ভূমিকম্পে অন্তত ৬০০ মানুষের মৃত্যু হয়।

ভূমিকম্পে দুটি হোটেলসহ অন্তত ১৪টি ভবন ধসে পড়ার খবর দিয়েছে স্থানীয় টেলিভিশন, যার মধ্যে সাতটিই ভেঙে পড়েছে ভ্যান সিটিতে।

রাষ্ট্রায়াত্ত বার্তা সংস্থা আনাতোলিয়া জানিয়েছে, ভবনগুলোর ধ্বংসস্তূপের নিচে শতাধিক লোক আটকা পড়েছে বলে আশঙ্কা করা হচ্ছে। ১১ জনকে উদ্ধার করে হাসপাতালে পাঠিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ।

টেলিভিশনে প্রচারিত ছবিতে দেখা যায়, আতঙ্কিত লোকজন ভ্যান সিটির রাস্তায় ছুটোছুটি করছে। উদ্ধার-কর্মীরা ধ্বংসস্তূপে আটকে পড়াদের উদ্ধারের চেষ্টা চালাচ্ছে। আহতদের নিয়ে সাইরেন বাজিয়ে হাসপাতালের দিকে ছুটছে অ্যাম্বুলেন্স।

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী আহমেত দাভুতোগলু ভূমিকম্পের পরপরই এরকিস শহর থেকে ভ্যান সিটিতে যান। তাৎক্ষণিকভাবে ভ্যান সিটিতে উদ্ধার কাজে অংশ নেওয়ার জন্য ৩০টি অ্যাম্বুলেন্স পাঠানো হয় এরকিস থেকে।

একটি ভূতাত্ত্বিক চ্যুতির ওপরে অবস্থান করায় প্রায়ই ভূকম্পণ অনুভূত হয় তুরস্কে। তিন সপ্তাহ আগে একই এলকায় ৭ দশমিক ২ মাত্রার ভূমিকম্পে অন্তত ৬০০ মানুষ মারা যায়। ১৯৯৯ সালে দুটি বড় ধরনের ভূমিকম্পে প্রায় ২০ হাজার লোকের মৃত্যু হয় দেশটিতে।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/জেকে/০৯৫৪ ঘ.