ক্যাটেগরিঃ bdnews24

ঢাকা, নভেম্বর ১১ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- দক্ষিণ এশিয়ায় আঞ্চলিক রেল যোগাযোগ প্রতিষ্ঠায় চুক্তি করতে সম্মত হয়েছে সার্কভুক্ত দেশগুলো।

এছাড়া সড়ক পথে আঞ্চলিক যোগাযোগ বৃদ্ধিতে মোটর যান বিষয়ক একটি চুক্তি নিয়ে আলোচনার জন্য বিশেষজ্ঞদের একটি বৈঠকও করবে সার্কভুক্ত আট দেশ।

মালদ্বীপে অনুষ্ঠিত দুদিনব্যাপী সপ্তদশ সার্ক শীর্ষ সম্মেলনের শেষ দিন শুক্রবার আদ্দু ঘোষণায় এ কথা বলা হয়।

আফগানিস্তানের প্রেসিডেন্ট হামিদ হারজাই, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ভুটানের প্রধানমন্ত্রী লিওনচেন জিগমি ইয়োসের থিনলে, ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিং, মালদ্বীপের রাষ্ট্রপতি মোহাম্মদ নাশিদ, নেপালের প্রধানমন্ত্রী বাবুরাম ভট্টারিয়া, পাকিস্তানের প্রধানমন্ত্রী সৈয়দ ইউসুফ রাজা গিলানি এবং শ্রীলঙ্কার রাষ্ট্রপতি মাহিন্দ রাজাপাকসা আদ্দুতে এ শীর্ষ সম্মেলনে অংশ নেন।

ঘোষণায় বলা হয়, সার্কের মন্ত্রী পর্যায়ের আগামী বৈঠকের আগেই এ চুক্তি ও আলোচনা করতে একমত হন শীর্ষনেতারা।

পরীক্ষামূলকভাবে বাংলাদেশ, ভারত ও নেপালের মধ্যে একটি কন্টেইনার ট্রেন পরিচালনের নির্দেশনাও দেন তারা।

সার্ক অঞ্চলে পুঁজিপ্রবাহ এবং দীর্ঘমেয়াদি বিনিয়োগ বাড়ানোর পথ খুঁজে বের করার নির্দেশনা দেওয়া হয় সার্কভুক্ত দেশগুলোর অর্থমন্ত্রীদের। সাফটার পূর্ণাঙ্গ ও কার্যকর বাস্তবায়ন ও স্পর্শকাতর পণ্যের তালিকা সংক্ষিপ্ত করার পদক্ষেপ নিতে বলা হয় অর্থমন্ত্রীদের।

এবারের শীর্ষ সম্মেলনের থিম ‘সেতুবন্ধু রচনা’কে স্বাগত জানিয়ে সার্কনেতারা পারস্পরিক ভেদ কমিয়ে আনার ওপর গুরুত্ব দেন।

সার্ক অঞ্চল থেকে সন্ত্রাসবাদ সমূলে উৎপাটন এবং সন্ত্রাসবাদের বিরুদ্ধে সমন্বিত লড়াই চালাতে একমত হন তারা।

গন্তব্য দক্ষিণ এশিয়া

আদ্দু ঘোষণায় বলা হয়, দ্বাদশ সার্ক বাণিজ্য, ভ্রমণ ও পর্যটন মেলা হবে আগামী বছর মালদ্বীপে।

‘গন্তব্য দক্ষিণ এশিয়া’র মাধ্যমে বিশ্বে এ অঞ্চলের প্রচার চালাতে বেসরকারি খাতের সংশ্লিষ্টদের যুক্ত করে কর্মপরিকল্পনা গ্রহণের নির্দেশনাও আসে ঘোষণায়।

এছাড়া ভারত মহাসাগরে কার্গো ও যাত্রিবাহী ফেরি চলাচল যেন চলতি বছর শুরু করায় যায় তা নিশ্চিত করতে সার্ক মহাসচিবের প্রতি নির্দেশনা আসে।

বিদ্যুৎ সহযোগিতা

সার্কভুক্ত দেশগুলোর মধ্যে বিদ্যুৎ বেচাকেনার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সংশ্লিষ্টদের প্রতি নির্দেশনা রয়েছে ঘোষণায়।

এক্ষেত্রে জ্বালানি সহযোগিতার জন্য আন্তঃসরকার রূপকাঠামো চুক্তি এবং আঞ্চলিক বিদ্যুৎ বিনিময় ধারণাপত্র বিষয়ে সমীক্ষার কথা বলা হয় আদ্দু ঘোষণায়।

কোনো দেশের জাতীয় আয়ের একটি যথোপযুক্ত অংশ সংশ্লিষ্ট দেশে নবায়নযোগ্য জ্বালানিতে বিনিয়োগের সুযোগ রাখার আহ্বান রয়েছে ঘোষণায়।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/এসএসজেড/পিডি/২১৫৩ ঘ.