ক্যাটেগরিঃ bdnews24

 

ঢাকা, নভেম্বর ১৮ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম) – মেয়েদের বিশ্বকাপ বাছাই পর্বে আয়ারল্যান্ডকে ৯৫ রানে হারিয়েছে বাংলাদেশ। সেই সঙ্গে প্রশস্ত হয়েছে একদিনের খেলার মর্যাদা পাওয়ার পথ।

বাছাই পর্বে তিন খেলায় এটি বাংলাদেশের দ্বিতীয় জয়। এর ফলে ‘বি’ গ্র”পে তৃতীয় স্থান প্রায় নিশ্চিত হয়ে গেলো বাংলাদেশের।

বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানের (বিকেএসপি) তিন নম্বর মাঠে শুক্রবার টস জিতে ব্যাট করতে নেমে অধিনায়ক সালমা খাতুনের অর্ধশতকের সুবাদে ৭ উইকেটে ২০৯ রান করে বাংলাদেশ। জয়ের লক্ষ্য তাড়া করতে নেমে খাদিজা তুল কোবরার মারাত্মক বোলিংয়ের মুখে ৩৬ ওভার ৫ বলে ১১৪ রানে গুটিয়ে যায় আয়ারল্যান্ড।

খাদিজা ৩২ রানে ৬ উইকেট নিয়ে ধস নামান আয়ারল্যান্ডের ব্যাটিংয়ে।

রান তাড়া করতে নেমেই ধাক্কা খায় আয়ারল্যান্ড। ইনিংসের প্রথম বলে ক্লারে শিলিংটনকে এলবিডব্লিউর ফাঁদে ফেলেন পান্না ঘোষ।

দ্বিতীয় উইকেট জুটিতে সিসিলিয়া জয়েস ও জিল হয়লান ৬৮ রান তুলে এই ধাক্কা সামাল দিতে না দিতে আঘাত হানেন খাদিজা। হয়লানকে (২০) বোল্ড করে সাজঘরের পথ দেখান। এরপর একে একে ফিরিয়ে দেন ইসোবেল জয়েস (৩), লরা ডিলানি (১১), মেলিনা স্কট-হেওয়ার্ড (৭), এয়মার রিচার্ডসন (৩) ও সিসিলিয়াকে (৪৪)।

শেষ ৯ উইকেটে আয়ারল্যান্ড তোলে মাত্র ৪৬ রান।

সকালে ব্যাট করতে নেমে ৩৮ রানে ২ উইকেট হারিয়ে চাপে পড়ে বাংলাদেশ। দলকে ওই অবস্থা থেকে টেনে তোলেন সালমা ও শুকতারা। তৃতীয় উইকেট জুটিতে তারা সংগ্রহ করেন ৮৬ রান।

দলীয় ১২৪ রানের মাথায় অ্যামি কেনেলির বলে এলবিডবিব্লউর ফাঁদে পড়ার আগে শুকতারা করেন ৪৭। তিনি তার ৮৭ বলের ইনিংসটি সাজান ৬টি চার দিয়ে।

পাঁচ নম্বরে নেমেই বোলারদের ওপর চড়াও হন লতা মণ্ডল। সালমার সঙ্গে চতুর্থ উইকেট জুটির ৪৯ রানের মধ্যে ৩১ আসে তার ব্যাট থেকে। তার ২৮ বলের ইনিংসে চার রয়েছে ৪টি।

শেষ ওভারের প্রথম বলে ৭৩ রান করে রান-আউট হয়ে সাজঘরের পথ ধরেন সালমা। দলের রান তখন ২০০। ১২১ বল খেলে সীমানার ওপারে বল পাঠান তিনি চারবার।

আয়ারল্যান্ডের পক্ষে কেনেলি ২ উইকেট নেন ৪৬ রানে। বাকি পাঁচ ব্যাটসম্যান রান-আউট হন।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/এএনএম/টিআর/১৫৫৭ ঘ