ক্যাটেগরিঃ bdnews24

 

সাদেকুল ইসলাম
বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম প্রতিনিধি

নওগাঁ, নভেম্বর ১৮ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম- বোরকা না পরার কারণ দেখিয়ে ইউনিয়ন তথ্যসেবা কেন্দ্রের উদ্যোক্তা উম্মে মাহবুবাকে কর্মচ্যুত করার অভিযোগ তদন্তের নির্দেশ দিয়েছে নওগাঁ জেলা প্রশাসন।

বৃহস্পতিবার মহাদেবপুর উপজেলার উত্তরগ্রাম ইউনিয়নের চেয়ারম্যান শেখ শাহ আলম ফয়সালের বিরুদ্ধে এই অভিযোগ এনে জেলা প্রশাসক এবং উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) কাছে লিখিত অভিযোগ করেন তথ্যসেবা উদ্যোক্তা উম্মে মাহবুবা, যা নিয়ে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমে প্রতিবেদন প্রকাশ হয়।

এরপর নওগাঁ জেলা প্রশাসক ড. মোসাম্মৎ নাজমান আরা খানুম মহাদেবপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালককে যৌথভাবে এ ঘটনার তদন্ত করে প্রতিবেদন দেওয়ার নির্দেশ দিয়েছেন।

জেলা প্রশাসক শুক্রবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “বোরকা না পরার কারণে ওই নারী উদ্যোক্তাকে চাকরিচ্যুত করা হয়েছে কি না, তদন্ত করে প্রতিবেদন দেওয়ার জন্য মহাদেবপুর ইউএনও এবং নওগাঁর ডিডিএলজিকে নির্দেশ দেওয়া হয়েছে।”

উত্তরগ্রাম ইউপির ভালাইন গ্রামের আনিছুর রহমানের মেয়ে মাহবুবা তথ্য সেবা কেন্দ্রের কাজের পাশাপাশি নওগাঁ ডিগ্রি কলেজে পড়েন।

অভিযোগপত্রে মাহবুবা বলেন, তার আচরণ ইসলামী শরিয়ত সম্মত না হওয়ার অপব্যাখ্যা দিয়ে বোরকা ব্যবহার না করার ‘অপরাধে’ তার কাছ থেকে তথ্যসেবা কেন্দ্রের চাবি কেড়ে নিয়ে তাকে তথ্যসেবা কেন্দ্রে যেতে নিষেধ করেন চেয়ারম্যান শাহ আলম।

মাহবুবার দাবি, চেয়ারম্যানের জামাতার বন্ধু জিয়াউর রহমানের বিরুদ্ধে থানায় উত্ত্যক্ত করার অভিযোগ করায় চেয়ারম্যান ক্ষিপ্ত হয়ে এ পদক্ষেপ নিয়েছে।

বৃহস্পতিবার ইউপি চেয়ারম্যান ফয়সল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “মাহবুবার চলাফেরা বেপরোয়া, তার বিরুদ্ধে এলাকাবাসীর অনেক অভিযোগ থাকায় তাকে বাদ দেওয়া হয়েছে।”

তবে বোরকা পরার কথা তিনি বলেননি বলে দাবি করেন চেয়ারম্যান।

এদিকে মাহাবুবা জানান, তার অভিযোগের সংবাদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম-এ প্রচারের পর ইউপি চেয়ারম্যান ফয়সালের লোকজন তাকে বিতর্কিত করতে গণস্বাক্ষর সংগ্রহ করছেন বলে তিনি খবর পেয়েছেন।

এ বিষয়ে চেয়ারম্যান শেখ শাহ আলম ফয়সাল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এই অভিযোগ সঠিক নয়”।

২০১০ অগাস্টে দেশে শিক্ষা প্রতিষ্ঠান ও অফিসে বোরকা পরতে বাধ্য না করার নির্দেশ দিয়ে বিচারপতি এএইচএম শামসুদ্দিন চৌধুরী ও বিচারপতি শেখ জাকির হোসেনের বেঞ্চ একটি আদেশ দেয়।

নওগাঁর পাশের জেলা নাটোরের সরকারি রানী ভবানী মহিলা কলেজে ছাত্রীদের বোরকা পরে আসতে বাধ্য করার ঘটনা ঘটলে আদালতের ওই নির্দেশ আসে।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/প্রতিনিধি/এমএইচপি/এমআই/২১২৬ ঘ.