ক্যাটেগরিঃ bdnews24

ঢাকা, নভেম্বর ২৪ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)-একাত্তরে মানবতা-বিরোধী অপরাধের মামলার আসামি বিএনপি নেতা সালাহউদ্দিন কাদের চৌধুরীকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে হাজির করা হয়েছে।

ট্রাইব্যুনালের প্রসিকিউশন গত ৪ অক্টোবর এই সাংসদের বিরুদ্ধে একাত্তরে মানবতাবিরোধী অপরাধের অভিযোগের তদন্ত প্রতিবেদন জমা দেয়। এরপর ১৪ নভেম্বর তার বিরুদ্ধে আনুষ্ঠানিকভাবে অভিযোগ উত্থাপনের আবেদন করা হয়।

সালাহউদ্দিন কাদের চৌধুরী কোনো আইনজীবী নিয়োগ না দেওয়ায় তার হাতেই আনুষ্ঠানিক অভিযোগের নথি দেওয়ার নির্দেশ দেয় ট্রাইব্যুনাল। বৃহস্পতিবার সকাল ১০টার দিকে কাশিমপুর কারাগার থেকে ট্রাইব্যুন্যলে আনা হয় তাকে।

‘সাকা চৌধুরী’ নামে পরিচিতি এই বিএনপি নেতার বিরুদ্ধে ৫৫ পৃষ্ঠার আনুষ্ঠানিক অভিযোগের সঙ্গে এক হাজার ২৭৫ পৃষ্ঠার আনুষঙ্গিক নথিপত্র এবং ১৮টি সিডিও ট্রাইব্যুনালে জমা দিয়েছে প্রসিকিউশন বিভাগ। এতে একাত্তরে খুন, অপহরণ, ধর্ষণ, নির্যাতনসহ ৩২টি সুনির্দিষ্ট ঘটনায় জড়িত থাকার অভিযোগ আনা হয়েছে। একাত্তরে সাকার ‘হাতে’ নিহতদের একটি তালিকাও দেওয়া হয়েছে আদালতে।

২০১০ সালের ২৬ জুলাই সালাউদ্দিনের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে মামলা হয়। তাকে গ্রেপ্তারের জন্য গত ১৫ ডিসেম্বর ট্রাইব্যুনালে আবেদন করে তদন্ত সংস্থা। এর ২৪ ঘণ্টার মধ্যে গাড়ি পুড়িয়ে যাত্রী হত্যার মামলায় এ সংসদ সদস্যকে গ্রেপ্তার করা হয়। ১৯ ডিসেম্বর যুদ্ধাপরাধের অভিযোগেও তাকে গ্রেপ্তার দেখানো হয়।

সাঈদী ও সাকা চৌধুরী ছাড়াও জামায়াতের চার শীর্ষ নেতা মতিউর রহমান নিজামী, আলী আহসান মো. মুজাহিদ, মো. কামারুজ্জামান ও আব্দুল কাদের মোল্লা যুদ্ধাপরাধের অভিযোগে আটক রয়েছেন।

এছাড়া জিয়াউর রহমান আমলের মন্ত্রী আব্দুল আলীমকে যুদ্ধাপরাধের মামলায় গ্রেপ্তার করা হলেও তিনি শর্তসাপেক্ষে জামিনে রয়েছেন।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/টিএ/জেকে/১১১৫ ঘ.