ক্যাটেগরিঃ bdnews24

 

ঢাকা, নভেম্বর ২৯ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- ঢাকা সিটি করপোরেশনকে (ডিসিসি) দুই ভাগ করা হলে আন্দোলনে যাওয়ার ঘোষণা দিয়েছে প্রধান বিরোধী দল বিএনপি।

মঙ্গলবার দুপুরে নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে দলটির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, “ঢাকা মহানগরকে দুই ভাগ করার গণবিরোধী সিদ্ধান্ত জনগণ মেনে নেয়নি, নেবেও না। বৃহত্তর রাজনৈতিক দল হিসেবে বিএনপি এই অবস্থায় নিরবে বসে থাকতে পারে না। সরকার সিদ্ধান্ত বাতিল না করলে দুর্বার আন্দোলন গড়ে তোলা হবে।”

সংসদে তোলা ঢাকা ভাগের বিল প্র্রত্যাহার করার জন্যও সরকারের প্রতি আহবান জানান ফখরুল।

সরকার ঢাকা সিটি কর্পোরেশনকে বিভক্ত করার উদ্যোগ নেওয়ার পর বিএনপি নেতারা বিভন্ন সময়ে এর বিপক্ষ বক্তব্য দিলেও দলের পক্ষ থেকে এটাই প্রথম আনুষ্ঠানিক প্রতিক্রিয়া।

ঢাকা সিটি কর্পোরেশনকে উত্তর ও দক্ষিণ- দুইভাগে ভাগ করে এবং বিভক্তির ৯০ দিনের মধ্যে নির্বাচন করার বিধান রেখে স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) সংশোধন বিল, ২০১১ গত ২৩ নভেম্বর সংসদে তোলা হয়। প্রস্তাবটি যাচাই বাছাই করে মঙ্গলবার সংসদে প্রতিবেদন জমা দেয় এ সম্পর্কিত সংসদীয় কমিটি।

এই উদ্যোগকে ‘অসাংবিধানিক, গণবিরোধী ও তুঘলকি’ আখ্যায়িত করে মির্জা ফখরুল বলেন, “এতে সিটি কর্পোরেশনের ব্যয় বাড়বে। সৃষ্টি হবে সমন্বয়হীনতা।”

অবশ্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত রোববার এক অনুষ্ঠানে ঢাকা ভাগের পক্ষে যুক্তি তুলে ধরে বলেন, জনগণের সেবা নিশ্চিত করতেই সংসদে এ বিল তোলা হয়েছে।

অন্যদের মধ্যে দলের স্থায়ী কমিটির সদস্য এম কে আনোয়ার, সহ সভাপতি আবদুল্লাহ আল নোমান, সেলিমা রহমান, চেয়ারপার্সনের উপদেষ্টা শামসুজ্জামান দুদু, যুগ্ম মহাসচিব মোহাম্মদ শাহজাহান, রুহুল কবীর রিজভী, শিক্ষা বিষয়ক সম্পাদক খায়রুল কবীর খোকন, প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক কাজী আসাদ, সহ দপ্তর সম্পাদক আবদুল লতিফ জনি, আসাদুল করীম শাহিন, সাংসদ নাজিম উদ্দিন আহমেদ, রেহানা আখতার রানু, মহানগর সদস্য সচিব আবদুস সালাম, যুব দলের সিনিয়র সহসভাপতি আবদুস সালাম আজাদ, স্বেচ্ছাসেবক দলের সাংগঠনকি সম্পাদক শফিউল বারী বাবু সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/এসএম/জেকে/১৩৪৫ ঘ.