ক্যাটেগরিঃ bdnews24

ঢাকা, ডিসেম্বর ২৮ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- জামায়াতে ইসলামীর সাবেক আমীর গোলাম আযমের পর এবার আলী আহসান মো. মুজাহিদ ও মো. কামারুজ্জামানের বিরুদ্ধেও নতুন করে আনুষ্ঠানিক অভিযোগ উপস্থাপন করতে বলেছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। তবে একাত্তরে মানবতাবিরোধী অপরাধের ঘটনায় আব্দুল কাদের মোল্লার বিরুদ্ধে অভিযোগ আমলে নিয়েছে আদালত।

ট্রাইব্যুনাল জানিয়েছে, মতিউর রহমান নিজামী বিরুদ্ধে উত্থাপিত অভিযোগ পড়ে শেষ করা সম্ভব না হওয়ায় তা আমলে নেওয়ার বিষয়ে আদেশ হবে ৯ জানুয়ারি।

বিচারপতি নিজামুল হকের নেতৃত্বে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল বুধবার সকালে এই আদেশ দেয়।

জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল কাদের মোল্লার বিরুদ্ধে অভিযোগ আমলে নিয়ে আদেশে বলা হয়, এ বিষয়ে আগামী ১২ জানুয়ারি শুনানি শুরু হবে। এ লক্ষ্যে রোববারের মধ্যে আসামি পক্ষের আইনজীবীদের মামলার নথিপত্র সরবরাহ করতে প্রসিকিউশনকে নির্দেশ দিয়েছে ট্রাইব্যুনাল।

এছাড়া প্রসিকিউশন গত ১১ ডিসেম্বর মুজাহিদ ও কামারুজ্জামানের বিরুদ্ধে যে অভিযোগ উপস্থাপন করেছে তা যথাযথভাবে বিন্যস্ত না হওয়ায় পুনর্বিন্যস্ত করে আবারো জমা দিতে বলেছে ট্রাইব্যুনাল।

জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল কামারুজ্জামানের বিরুদ্ধে ফের আনুষ্ঠানিক অভিযোগ উত্থাপন করতে হতে ১৪ জানুয়ারি, আর সেক্রেটারি জেনারেল মুজাহিদের বিরুদ্ধে ১৬ জানুয়ারি।

ট্রাইব্যুনাল এর আগে একই কারণে গোলাম আযমের বিরুদ্ধে দাখিল করা অভিযোগও নতুন করে জমা দিতে নির্দেশ দেয়।

ট্রাইব্যুানালের প্রসিকিউশন গত ১১ ডিসেম্বর জামায়াতে ইসলামীর আমীর মতিউর রহমান নিজামীর বিরুদ্ধেও মানবতাবিরোধী অপরাধের অভিযোগ উপস্থাপন করে। আর কাদের মোল্লার বিরুদ্ধে অভিযোগ উপস্থাপন হয় ১৮ ডিসেম্বর।

জামায়াতের এই চার নেতার বিরুদ্ধে গত বছরের ২১ জুলাই তদন্ত শুরু করেন তদন্ত কর্মকর্তারা। এরপর ২ অগাস্ট তাদের ট্রাইব্যুনালে গ্রেপ্তার দেখানো হয়।

যুদ্ধাপরাধের অভিযোগে গত ৩ অক্টোবর প্রথম ব্যক্তি হিসেবে জামায়াতের নায়েবে আমির দেলাওয়ার হোসাইন সাঈদীর বিরুদ্ধে অভিযোগ গঠন হয়। তার বিরুদ্ধে ট্রাইব্যুনালে সাক্ষ্যগ্রহণও শুরু হয়েছে।

বিএনপি নেতা সংসদ সদস্য সালাউদ্দিন কাদের চৌধুরীও যুদ্ধাপরাধ মামলায় আটক রয়েছেন। এছাড়া প্রয়াত জিয়াউর রহমান আমলের মন্ত্রী আব্দুল আলীম যুদ্ধাপরাধের অভিযোগে গ্রেপ্তার হলেও তিনি শর্তসাপেক্ষে জামিনে রয়েছেন।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/এএইচএ/জেকে/১১৫০ ঘ.