বুধবার হাজির না হলে গোলাম আযম গ্রেপ্তার

বিডিনিউজ২৪
Published : 9 Jan 2012, 06:45 AM
Updated : 9 Jan 2012, 06:45 AM

ঢাকা, জানুয়ারি ০৯ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- একাত্তরে মানবতাবিরোধী অপরাধের অভিযোগ আমলে নিয়ে জামায়াতে ইসলামীর সাবেক আমীর গোলাম আযমকে বুধবার হাজির হতে বলেছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। ব্যর্থ হলে তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আদেশ দেওয়া হবে।

সোমবার সকালে বিচারপতি নিজামুল হকের নেতৃত্বে ট্রাইব্যুনালের কার্যক্রম শুরুর পর আদালত এই আদেশ দেয়।

গোলাম আযমের বিরুদ্ধে হত্যা-লুণ্ঠনসহ মানবতাবিরোধী অপরাধের অভিযোগ আমলে নিয়ে তাকে গ্রেপ্তারের বিষয়ে প্রসিকিউশনের আবেদনের শুনানি শুরু হয়।

এ পর্যায়ে ট্রাইব্যুনাল জানতে চায়, গোলাম আযম ১১ জানুয়ারি (বুধবার) হাজির হতে পারবেন কি না।

এই জামায়াত নেতার আইনজীবী আব্দুর রাজ্জাক তাকে নির্ধারিত সময়ে ট্রাইব্যুনালে হাজির করার পুরো দায়িত্ব নিলে আদালত জানায়, উপস্থতি না হলে গোলাম আযমকে গ্রেপ্তারে পরোয়ানা জারি করা হবে।

তার বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি কবে শুরু হবে সে বিষয়ে কোনো তারিখ দেয়নি ট্রাইব্যুনাল।

এদিন জামায়াত আমীর মতিউর রহমান নিজামীর বিরুদ্ধেও যুদ্ধাপরাধের অভিযোগ আমলে নিয়েছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। তার বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি শুরু হবে আগামী ১২ ফেব্র"য়ারি।

গত ১২ ডিসেম্বর প্রথম দফায় ৫২ দফা অভিযোগ উত্থাপন করে গোলাম আযমকে গ্রেপ্তারের আবেদন জানায় ট্রাইব্যুনালের প্রসিকিউশন। ট্রাইব্যুনালের নির্দেশে তা পুনর্বিন্যস্ত করে ৫ জানুয়ারি আনুষ্ঠানিক অভিযোগ উপস্থাপন করা হয়।

বাংলাদেশের স্বাধীনতার তীব্র বিরোধিতাকারী গোলাম আযম ১৯৭১ সালে শান্তি কমিটি, রাজাকার ও আলবদর বাহিনী গঠনে নেতৃত্ব দেন, যাদের সহযোগিতা নিয়ে পাকিস্তানি সেনারা বাংলাদেশে ব্যাপক হত্যা ও নির্যাতন চালায়।

তৎকালীন পূর্ব পাকিস্তান জামায়াতে ইসলামীর আমীর গোলাম আযম সে সময় বাংলাদেশের স্বাধীনতার বিপক্ষে অবস্থান নেওয়ার জন্য মধ্যপ্রাচ্যের দেশগুলোতেও প্রকাশ্যে তদবির চালিয়েছিলেন বলে অভিযোগ রয়েছে।

১৯৭১ থেকে ৭ বছর লন্ডনে অবস্থান করার পর ১৯৭৮ এ সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের আমলে আবার বাংলাদেশে আসেন এই জামায়াত নেতা। ২০০০ সাল পর্যন্ত বাংলাদেশে দলকে নেতৃত্ব দেন তিনি।

নিজামী ছাড়াও জামায়াত নেতা আলী আহসান মো. মুজাহিদ, দেলাওয়ার হোসাইন সাঈদী, মো. কামারুজ্জামান ও আব্দুল কাদের মোল্লা এবং বিএনপি নেতা সালাউদ্দিন কাদের চৌধুরী ও জিয়াউর রহমান আমলের মন্ত্রী আব্দুল আলীমের বিরুদ্ধেও যুদ্ধাপরাধের অভিযোগে মামলা চলছে। মুক্তিযুদ্ধ চলাকালে হত্যা, খুন, ধর্ষণ, অগ্নিসংযোগসহ মানবতাবিরোধী অপরাধের অভিযোগ রয়েছে তাদের বিরুদ্ধে।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/টিএ/জেকে/১২০৪ ঘ.