ক্যাটেগরিঃ bdnews24

 

ঢাকা বিশ্ববিদ্যালয়, জানুয়ারি ১২ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- অভিযুক্ত যুদ্ধাপরাধীদের পক্ষ নেওয়ায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষক আসিফ নজরুলের বহিষ্কার চেয়ে তার কক্ষে তালা ঝুলিয়েছে একদল ছাত্র।

বিশ্ববিদ্যালয়ের মোতাহের হোসেন ভবনে আইন বিভাগে অধ্যাপক আসিফের কার্যালয়ে বুধবার রাত ১০টায় তালা ঝোলানো হয়।

যুদ্ধাপরাধের বিচারের দাবিতে আন্দোলরত ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের সংগঠন ‘স্লোগান ৭১’-এর পক্ষ থেকে তালা ঝোলানো হয় বলে ওই সংগঠনের এক কর্মী ফোনে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান।

স¤প্রতি একটি বেসরকারি টেলিভিশনের এক টক শোতে আসিফ নজরুল যুদ্ধাপরাধের মামলায় অভিযুক্ত জামায়াতে ইসলামির নায়েবে আমীর দেলাওয়ার হোসাইন সাঈদী যুদ্ধাপরাধী নয় বলে মন্তব্য করেন।

তিনি বলেন, সাঈদী একাত্তরে কোনো রাজনৈতিক দল করতেন না। তাই তিনি যুদ্ধাপরাধী নন।

এ সময় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালেরও সমালোচনা করেন আসিফ।

সাঈদীর বিরুদ্ধে মুক্তিযুদ্ধের সময় পিরোজপুরে হত্যা, লুণ্ঠন, নির্যাতনসহ বিভিন্ন অপরাধে জড়িত থাকার অভিযোগে তার বিচার চলছে।

মানবতাবিরোধী ২০টি অপরাধে গত ৩ অক্টোবর প্রথম ব্যক্তি হিসেবে তার বিরুদ্ধে অভিযোগ গঠন করে ট্রাইব্যুনাল।

সাঈদী ছাড়াও জামায়াতের চার শীর্ষ নেতা যুদ্ধাপরাধের অভিযোগে গ্রেপ্তার রয়েছেন। তারা হলেন- দলের আমির মতিউর রহমান নিজামী, সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদ, সহকারী সেক্রেটারি জেনারেল মুহাম্মদ কামারুজ্জামান ও আব্দুল কাদের মোল্লা।

জামায়াতে ইসলামির সাবেক আমীর গোলাম আযমকেও যুদ্ধাপরাধের অভিযোগে বুধবার গ্রেপ্তার করে কারাগারে পাঠানো হয়।

এ ছাড়া দুই বিএনপি নেতাকেও গ্রেপ্তার রয়েছেন যুদ্ধাপরাধের অভিযোগে। এদের মধ্যে সংসদ সদস্য সালাউদ্দিন কাদের চৌধুরী আটক থাকলেও জিয়াউর রহমান আমলের মন্ত্রী আব্দুল আলীম শর্তসাপেক্ষে জামিনে রয়েছেন।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/প্রতিনিধি/এএইচ/পিডি/০০২৬ ঘ.