ক্যাটেগরিঃ bdnews24

 

ঢাকা, জানুয়ারি ১২ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- চাকরি সরকারিকরণের দাবিতে আগামী ১৫ ও ১৬ জানুয়ারি দেশের সব বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ে তালা ঝুলিয়ে ধর্মঘট পালন করবেন শিক্ষকরা।

একই দাবিতে ১৭ থেকে ১৯ জানুয়ারি কর্মবিরতি পালনসহ বিভিন্ন কর্মসূচি ঘোষণা করছেন তারা।

বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে জাতীয় (রেজি.) বেসরকারি প্রাথমিক ঐক্য পরিষদ এই কর্মসূচি ঘোষণা করে।

বেসরকারি প্রাথমিক শিক্ষক সমিতি বাংলাদেশ (সামসুল-মৃগেন), বেসরকারি প্রাথমিক শিক্ষক সমিতি (নাসির-বাচ্চু), বাংলাদেশ রেজিস্ট্রার্ড প্রাথমিক শিক্ষক সমিতি (এনায়েত-সালাম) ও বাংলাদেশ রেজিস্ট্রার্ড প্রাথমিক শিক্ষক সমিতি (হাফিজ-মাহবুব)- এই চারটি সংগঠন ঐক্য পরিষদের ব্যানারে চাকরি সরকারিকরণের দাবিতে এই আন্দোলন চালিয়ে আসছে।

ঐক্য পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ সামসুল আলম সংবাদ সম্মেলনে বলেন, দীর্ঘদিন ধরে আন্দোলন চললেও বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের চাকরি জাতীয়করণ হচ্ছে না।

“দাবি আদায়ে আগামী ১৫ ও ১৬ জানুয়ারি দেশের সব বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ে তালা ঝুলিয়ে ধর্মঘট পালন করা হবে”, যোগ করেন তিনি।

এছাড়া ১৭ থেকে ১৯ জানুয়ারি কর্মবিরতি, ২০ জানুয়ারি থেকে ২০ ফেব্র“য়ারি সব সংসদ সদস্যকে স্মারকলিপি প্রদান, ১৪ মার্চ জাতীয় সংসদের স্পিকারকে স্মারকলিপি প্রদান এবং ১০ এপ্রিল প্রধানমন্ত্রীর কার্যালয় ঘেরাও করা হবে বলে জানান সামসুল।

আগামী বাজেটে শিক্ষকদের চাকরি সরকারিকরণের জন্য অর্থ বরাদ্দ না দেওয়া হলে বাজেট ঘোষণার পরের দিন থেকে সব বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘট শুরু হবে বলেও সংবাদ সম্মেলনে ঘোষণা দেওয়া হয়।

আন্দোলনরত শিক্ষকদের মধ্যে দুজন শিক্ষক স¤প্রতি মারা গেছেন উল্লেখ করে তাদের পরিবারের সদস্যদের আর্থিক সহায়তা দেওয়ার জন্য প্রধানমন্ত্রীর প্রতি আহ্বান জানান ঐক্য পরিষদের চেয়ারম্যান।

চাকরি সরকারিকরণের দাবিতে ২১ থেকে ২৭ ডিসেম্বর কেন্দ্রীয় শহীদ মিনারে সমাবেশ, অবস্থান ধর্মঘট, অনশনসহ বিভিন্ন কর্মসূচি পালন করেন বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের কয়েক হাজার শিক্ষক।

সংবাদ সম্মেলনে জানানো হয়, বর্তমানে সারাদেশ ২৪ হাজারের মতো বেসরকারি প্রাথমিক রেজিস্ট্রার্ড বিদ্যালয় রয়েছে। এসব প্রতিষ্ঠানে প্রায় এক লাখ শিক্ষক কর্মরত রয়েছেন।

অন্যদের মধ্যে ঐক্য পরিষদের কো-চেয়ারম্যান শেখ আব্দুস সালাম মিয়া, যুগ্ম-সদস্য সচিব মাহবুবুল আলম, সদস্য সচিব আবদুর রহমান বাচ্চু সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

ঐক্য পরিষদের ব্যানারে প্রাথমিক শিক্ষকরা কিছুদিন আগে কেন্দ্রীয় শহীদ মিনারে অনশন শুরু করলেও ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের অনুরোধে তারা অনশন ভাঙেন। আত্মাহুতি কর্মসূচি ঘোষণা করেও তা থেকে সরে আসেন তারা।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/এসআই/এসইউ/১৪০৫ ঘ.