ক্যাটেগরিঃ bdnews24

 

ঢাকা, জানুয়ারি ২৭ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- নতুন নির্বাচন কমিশনারদের নামের সুপারিশ তৈরি করতে গঠিত সার্চ কমিটিতে কোনো নাম বিএনপির পক্ষ থেকে প্রস্তাব করা হবে না বলে জানিয়েছেন মওদুদ আহমেদ।

বিএনপির নীতিনির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটির এই সদস্য শুক্রবার এক আলোচনা সভায় একথা জানান। তার দাবি, রাষ্ট্রপতি গঠিত এই কমিটি অসাংবিধানিক।

রাষ্ট্রপতি সার্চ কমিটি গঠনের পর কমিটির সদস্যরা রাজনৈতিক দলগুলোর কাছে পরবর্তী নির্বাচন কমিশনারদের নাম প্রস্তাব করার আহ্বান জানিয়েছে। এর মধ্য থেকে রাষ্ট্রপতির কাছে একটি সুপারিশ পাঠাবে সার্চ কমিটি। এরপর রাষ্ট্রপতি নতুন নির্বাচন কমিশন গঠন করবেন।

সাবেক আইনমন্ত্রী মওদুদ বলেন, “রাষ্ট্রপতির সার্চ কমিটির প্রজ্ঞাপন জারি অবৈধ ও অসাংবিধানিক। সংবিধানের ১১৮ অনুচ্ছেদে এভাবে প্রজ্ঞাপন জারি করে সার্চ কমিটি গঠনের বিধান নেই। তাই এই ধরনের অসাংবিধানিক কমিটির কাছে বিএনপি ও চার দল কোনো প্রকার নামের সুপারিশ পাঠাবে না।”

জাতীয় প্রেসক্লাবে সেন্টার ফর ডেমোক্রেসি অ্যান্ড পিস স্টাডিজ (সিডিপিএস) এর উদ্যোগে ‘তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা পুনর্বহাল ও গ্রহযোগ্য নির্বাচন কমিশন’ শীর্ষক গোলটেবিলে একথা বলেন তিনি।

বিএনপিসহ রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপের পরই নতুন নির্বাচন কমিশনের জন্য সার্চ কমিটি গঠন করেন রাষ্ট্রপতি জিল্লুর রহমান। বিএনপি শুরু থেকে এর বিরোধিতা করে আসছে।

সার্চ কমিটিকে মেনে না নেওয়ার ক্ষেত্রে কারণ উল্লেখ করেন মওদুদ।

“প্রথমত, সংবিধানে নির্বাচন কমিশন গঠনের জন্য আইন প্রণয়ন করতে বলা হয়েছে। প্রজ্ঞাপন জারি করে সার্চ কমিটি গঠনের কথা সংবিধানে নেই। দ্বিতীয়ত, দলীয় সরকারের অধীনে নির্বাচন কমিশন নিরপেক্ষভাবে কাজ করতে পারবে না। সেজন্য তত্ত্বাবধায়ক সরকার পুনর্বহালের সিদ্ধান্ত নিতে হবে। তৃতীয়ত, ইভিএম পদ্ধতিতে জাতীয় নির্বাচনের ভোট গ্রহণ করা যাবে না। এই ইভিএম ভোট কারচুপি ও ছিনতাইয়ের মেসিন।’’

বর্তমান সরকারের ব্যর্থতার সমালোচনা করে মওদুদ বলেন, “তারা জনগণ থেকে বিচ্ছিন্ন হয়ে ক্ষমতাকে পাকাপোক্ত করতে তত্ত্বাবধায়ক সরকার পদ্ধতি বাতিল করেছে। ওই ব্যবস্থা পুনর্বহাল ছাড়া বিএনপি কোনো নির্বাচনে অংশ নেবে না।”

জাতীয় প্রেসক্লাবের সভাপতি কামাল উদ্দিন সবুজের সভাপতিত্বে গোলটেবিলে আলোচনা করেন ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি রুহুল আমিন গাজী, জাহানারা বেগম, দেওয়ান গাজী প্রমুখ।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/এসএম/এমআআই/১৮৩০ ঘ.