ক্যাটেগরিঃ bdnews24

 

ঢাকা, ফেব্র”য়ারি ১৮ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- গত বিশ্বকাপে বাংলাদেশের কাছে হারের বদলা নেওয়ার জন্য সতীর্থদের প্রতি আহ্বান জানিয়েছেন ভারতের উদ্বোধনী ব্যাটসম্যান বীরেন্দর শেবাগ। আর বাংলাদেশের অধিনায়ক সাকিব আল হাসান বলেছেন, প্রথম পর্বে ভারতকে হারানো তাদের অন্যতম লক্ষ্য।

গত বিশ্বকাপে বাংলাদেশের কাছে হেরেই প্রথম পর্ব থেকে বিদায় নেয় ভারত। একে বিবেচনা করা হয় বিশ্ব ক্রিকেটের সবচেয়ে বড় অঘটনগুলোর একটি হিসেবে।

রাজধানীর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বিশ্বকাপের সহ-আয়োজক দুই দেশ বাংলাদেশ ও ভারতের খেলা দিয়ে শনিবার শুরু হচ্ছে মাঠের লড়াই। দিন-রাতের এই খেলা শুরু হবে দুপুর আড়াইটায়।

বাংলাদেশের বিপক্ষে চার বছর আগের হারের স্মৃতি এখনো ভোলেননি শেবাগ। শুক্রবার সাংবাদিকদের তিনি বলেন, “আমি জানি চার বছর আগে আমরা তাদের (বাংলাদেশ) কাছে হেরে গিয়েছিলাম, এবার তাদের বিপক্ষে মাঠে নামার জন্য আমরা মুখিয়ে আছি।”

বেশির ভাগ ক্রিকেট বিশেষজ্ঞের বাজির ঘোড়া ভারতকে বিবেচনা করা হচ্ছে এই বিশ্বকাপের সবচেয়ে ভারসাম্যপূর্ণ দল হিসেবে।

প্রথমদিকে শচীন টেন্ডুলকার, বীরেন্দর শেবাগ, গৌতম গম্ভিরের মতো ব্যাটসম্যান রয়েছেন। মাঝের সারিতে বিরাট কোহলি, যুবরাজ সিং, সুরোশ রায়নারা আছেন।

লেজের দিকে নেতৃত্ব দিচ্ছেন দুই বিস্ফোরক ব্যাটসম্যান অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি ও ইউসুফ পাঠান।

পিছিয়ে নেই বোলাররাও। জহির খান চোটের কারণে খেলতে পারবেন কিনা সে নিয়ে সংশয় না কাটলেও ভারতের পেস আক্রমণ যে শক্তিশালী সে ব্যাপারে কোনো সন্দেহ নেই।

সেই সঙ্গে আছে হরভজন সিংয়ের নেতৃত্বে শক্তিশালী স্পিন আক্রমণ। সব মিলিয়ে স্বাগতিকদের হারানোর সামর্থ্য ভারতের রয়েছে।

শেবাগ বেশ জোরের সঙ্গে বলেন, “আমরা বাংলাদেশের বিপক্ষে একটি বা দুটি ম্যাচ হেরেছি। তবে তাদের বিপক্ষে আমাদের রেকর্ড খুব ভালো।” ২৩ খেলায় মুখোমুখি হয়ে বাংলাদেশের কাছে ভারত হেরেছে কেবল দুই খেলায়।

তবে আত্মবিশ্বাসের কমতি নেই বাংলাদেশ দলে। উদ্বোধনী জুটিতে দারুণ খেলছেন তামিম ইকবাল ও ইমরুল কায়েস।

সুযোগ পেলে মুশফিকুর রহীম, জুনায়েদ সিদ্দিকী, মোহাম্মদ আশরাফুল, রকিবুল হাসান কিংবা শাহরিয়ার নাফীসও খেলা নিয়ে আসতে পারেন নিজেদের নিয়ন্ত্রণে।

দলে আছেন বিশ্বমানের দুই বাঁ-হাতি স্পিনার, আব্দুর রাজ্জাক ও সাকিব আল হাসান। তৃতীয় স্পিনার হিসেবে আছেন সোহরাওয়ার্দী শুভ।

ভারতের বাঁ-হাতি ব্যাটসম্যানদের পরীক্ষা নেয়ার জন্য তৈরি মাহমুদুল্লাহ রিয়াদ ও নাঈম ইসলামও।

নাজমুল হোসেন, রুবেল হোসেন ও শফিউল ইসলামের মধ্যে যে কেউ শুরুতেই উইকেট তুলে নিতে পারেন।

তাই প্রস্তুত বাংলাদেশও। অনুশীলন শেষে সাংবাদিকদের সে কথাই বলেন সাকিব, “চাপ ওদের ওপরেই। আমরা প্রতিপক্ষ নিয়ে ভাবছি না। শুধু নিজেদের কাজটুকু করে যেতে চাই।”

গত কিছু দিন ধরে বাংলাদেশ দলের আপ্ত বাক্যে পরিণত হয়েছে এটি। তবে মুখের কথার সঙ্গে কাজের মিল থাকায় দেশের মাটিতে নিউজিল্যান্ডকে হারিয়েছে ৪-০ ব্যবধানে।

ওই ‘ফর্ম’ ধরে রেখেই এগিয়ে যেতে চায় বাংলাদেশ।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/এএনএম/টিআর/২০৩৮ ঘ.