ক্যাটেগরিঃ bdnews24

শহীদুল ইসলাম
বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম প্রতিবেদক

ঢাকা, ফেব্র”য়ারি ১৮ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- আর কয়েকঘণ্টা বাদেই বিশ্বকাপ ক্রিকেটের উদ্বোধনী ম্যাচ। একদিন আগে ঝলমলে অনুষ্ঠানের মধ্য দিয়ে বিশ্বকাপ আয়োজনের উদ্বোধন হলেও ব্যাট-বলের যুদ্ধ শুরু হবে শনিবার ২৫ হাজার দর্শকসঙ্কুলান ঢাকার মিরপুরের শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে। সব প্রস্তুতিও শেষ। এখন অপেক্ষার পালা।

যুব ও ক্রীড়া মন্ত্রণালয় জানিয়েছে, স্টেডিয়ামে ফ্লাড লাইটের পরিবর্তে লাগানো হয়েছে টিউব্যুলার ফ্লাড লাইট। স্থাপন করা হয়েছে স্কোর বোর্ড, সিসিটিভি, ৬০ ফুট দীর্ঘ জায়ান্ট স্ক্রিন, গ্যালারি শেড, শীতাতপ নিয়ন্ত্রিত কেনোপি, মিডিয়া সেন্টার ও হসপিটালিটি বক্স। এছাড়া স্টেডিয়াম পাড়ায় করা হয়েছে আলাদা শপ প্লাজা।

ভারত ও শ্রীলঙ্কার সঙ্গে প্রথমবারের মতো বিশ্বকাপের সহ-আয়োজক হয়েছে বাংলাদেশ।

এদিকে, দিবারাত্রির এ ম্যাচকে কেন্দ্র করে মিরপুরের ক্রিকেটপাড়ায় বিরাজ করছে উৎসবের আমেজ। দশনার্থীদের ভিড়ে সরগরম হয়ে উঠেছে পুরো স্টেডিয়াম পাড়া।

শুক্রবার রাতে স্টেডিয়াম পাড়া ঘুরে দেখা যায়, মরিচবাতি আর দৃষ্টিনন্দন আলোকসজ্জায় সাজানো হয়েছে পুরো স্টেডিয়াম এলাকা। সেই সাজসজ্জা দেখতে ছুটে এসেছেন নানা বয়সী মানুষ। আবার কেউ কেউ এসেছেন খেলা দেখতে কোন গেট দিয়ে ঢুকতে হবে তা জানতে।

তাদেরই একজন বেসরকারি উন্নয়ন কর্মকর্তা শরিফুল ইসলাম। বললেন, স্টেডিয়ামের বাইরের কোন গেট দিয়ে ভেতরে প্রবেশ করতে হবে তা নিশ্চিত হতেই ফার্মগেট থেকে এসেছেন তিনি।

শুধু শরিফুল কেন অনেকেই একই কারণে এসেছেন তা বোঝা গেল স্টেডিয়ামের বাইরের চারটি গেটে সাঁটানো বোর্ডের সামনে মানুষের ভিড় দেখে। কে কোন গেট দিয়ে প্রবেশ করবেন এর বিস্তারিত তথ্য দেওয়া হয়েছে এসব বোর্ডে।

কর্তৃপক্ষ জানিয়েছে, মূল স্টেডিয়ামের বাইরে স্থাপিত চারটি গেট দিয়ে দর্শকরা ঢুকবেন। এরপর স্টেডিয়ামের মূল ২২টি গেট দিয়ে গ্যালারিতে আসন নিতে হবে তাদের।

উদ্বোধনী ম্যাচ উপলক্ষে নেওয়া হয়েছে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা। র‌্যাব-পুলিশের বিশেষ টহল অব্যাহত রয়েছে। এছাড়া সাদা পোশাকে পুলিশ ও গোয়েন্দা সংস্থার লোকজন অবস্থান করছেন স্টেডিয়ামের আশেপাশে।

র‌্যাব-৪ এর উপ-সহকারী পরিচালক আব্দুর রশিদ শুক্রবার দুপুরে স্টেডিয়াম গেটে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, সার্বিক পরিস্থিতি অনেক ভালো। তিন শিফটে র‌্যাব স্টেডিয়াম এলকায় টহলে রয়েছে।

খেলার দিন সকাল দশটা থেকে র‌্যাবের চারটি ইউনিট স্টেডিয়ামের বাইরের চারটি গেটে অবস্থান নেবে।

র‌্যাব-পুলিশের ছয়স্থর বিশিষ্ট নিরাপত্তা বেষ্টনী পার হয়েই দর্শকরা স্টেডিয়ামে প্রবেশ করবে বলে জানান তিনি।

ওদিকে, স্টেডিয়ামে প্রবেসের ক্ষেত্রে কিছু নির্দেশনা আগেই দেওয়া হয়েছে। ওই নির্দেশনা অনুযায়ী সিগারেট, দিয়াশলাই, ম্যাচ লাইটার, লেজার পয়েন্ট, যেকোনো ধরণের বাঁশি, লাঠি, খাবার, পানির বোতল (মুখ বন্ধ থাকলে), কোমল পানীয়র বোতল বা ক্যান এবং নিরাপত্তার জন্য হুমকি সৃষ্টিকারী যেকোনো ধরনের অস্ত্র (যেমন- ছুরি, চাকু) স্টেডিয়াম এলাকায় বহন করা যাবে না।

নিরাপত্তার স্বার্থে ভিডিও ক্যামেরা, স্টিল ক্যামেরা, ক্যামেরাযুক্ত মোবাইল ফোন, ব্যানার, ফেস্টুন ইত্যাদিও স্টেডিয়ামের ভেতরে নেওয়া যাবে না।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/এসআই/এএল/জেকে/২৩১৭ ঘ.