ক্যাটেগরিঃ bdnews24

 

হাসান বিপুল
বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

টেকনাফ, ফেব্রুয়ারি ১৮ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- তাদের মধ্যে কয়েকজন আগে কখনো সমুদ্রই দেখেনি। কিন্তু তাদের পথে বাধা হতে পারেনি ভয়। তিন ঘণ্টা ৯ মিনিটে শাহ পরীর দ্বীপ থেকে সেন্ট মার্টিন পর্যন্ত ১৫ কিলোমিটার দূরত্ব অতিক্রম করে নিরাপদেই তীরে ফিরেছে ১০ কিশোর-কিশোরী।

ক্ষুদে সাঁতারুদের এই অভিযাত্রা শুরু হয় শনিবার সকাল সোয়া ৭টায়, বাংলাদেশের মূল স্থলভাগের শেষ বিন্দু টেকনাফের শাহপরীর দ্বীপ থেকে। প্রায় ১৫ কিলোমিটার সাগর সাঁতরে সকাল ১০টা ২৪ মিনিট নাগাদ দেশের সর্ব দক্ষিণের প্রবাল দ্বীপ সেন্টমার্টিনে পৌঁছায় সবাই।

বঙ্গোপসাগরের ওই ১৫ কিলোমিটার অংশ জয়ের এই উদ্যোগটি নেয় হয়েছিল “চ্যালেঞ্জ অফ দি সেইন্ট মার্টিন চ্যানেল সুইমিং” নামে।

এই সাঁতারে অংশ নেওয়া পাঁচ কিশোরের মধ্যে প্রথম হয়েছে রাজশাহীর আলমগীর সুইমিং ক্লাবের ফয়সাল আহমেদ। আর পাঁচ কিশোরীর মধ্যে সবার আগে সেন্ট মার্টিনে পৌঁছেছে বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানের (বিকেএসপি) রুমানা আক্তার।

বাংলাদেশ সুইমিং ফেডারেশন, স্পোর্টস ভিশন লিমিটেড এবং নেচার অ্যাডভেঞ্চার ক্লাব ক্ষুদে সাঁতারুদের নিয়ে এই আয়োজন করে। পর্যটন কেন্দ্র হিসেবে বিশ্বের কাছে সেন্টমার্টিনকে পরিচিত করতেই তাদের এ উদ্যোগ।

সাঁতরে চ্যানেল অতিক্রমের পাশাপাশি সমুদ্র সৈকতে পরিচ্ছন্নতা অভিযান এবং সৈকতে ভলিভল, হ্যান্ডবল ও ফুটবল প্রতিযোগিতারও আয়োজন করা হয়েছে।

বিজয়ী সাঁতারুদের হাতে শনিবার আনুষ্ঠানিকভাবে পুরস্কার তুলে দেবেন নৌবাহিনী প্রধান এবং বাংলাদেশ সুইমিং ফেডারেশনের সভাপতি ভাইস অ্যাডমিরাল জহির উদ্দিন আহমেদ।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/এইচবি/আরএ/১২৫০ ঘ.