ক্যাটেগরিঃ bdnews24

 

ঢাকা, ফেব্র”য়ারি ২০ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- টানা কয়েকদিন দরপতনের পর দুদিন ধরে পুঁজিবাজারে চাঙাভাব সরকারের নেওয়া বিভিন্ন পদক্ষেপের ফল বলে মনে করছেন ডিএসই সভাপতি শাকিল রিজভী।

সরকারি প্রতিষ্ঠানের মাধ্যমে শেয়ার কেনার সিদ্ধান্তের ফলে পুঁজিবাজার স্বাভাবিক হয়ে উঠছে বলে মন্তব্য করেছেন তিনি।

রোববার সপ্তাহ শুরুর দিনে ঢাকার পুঁজিবাজারে সাধারণ সূচক বেড়েছে ৪৬৩ পয়েন্ট। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সিলেক্টিভ ক্যাটাগরিতে সূচক বাড়ে ৭২১ পয়েন্ট। দু’টি বাজারেই বেড়েছে প্রায় সবকটি শেয়ারের দাম।

এর আগের দিনও পুঁজিবাজারে চাঙাভাব ছিলো। তবে গত সপ্তাহে তার আগের কয়েকদিনে ব্যাপক দরপতনে বিক্ষোভও হয়।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সভাপতি শাকিল রিজভী রোববার এক সংবাদ সম্মেলনে বলেন, সরকার পুঁজিবাজার থেকে রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানের মাধ্যমে শেয়ার কেনার সিদ্ধান্ত নেওয়ার পর বাজারের এই পরিবর্তন স্বাভাবিক।

“বিনিয়োগকারীরা বাজারের প্রতি আস্থা ফিরে পেয়েছেন। এই পরিস্থিতি অব্যাহত থাকলে খুব কম সময়ের মধ্যেই বাজার স্বাভাবিক হয়ে আসবে”, বলেন তিনি।

গত ১৫ ফেব্র”য়ারি পুঁজিবাজারের বেসামাল পরিস্থিতি সামাল দিতে ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ-আইসিবিকে ২০০ কোটি টাকা দিয়েছে সরকার। এছাড়া রাষ্ট্রায়াত্ত সোনালী, জনতা, রূপালী ও অগ্রণী ব্যাংককে পুঁজিবাজার থেকে শেয়ার কিনতে নির্দেশ দেওয়া হয়।

এর একদিন আগেই বাজার পরিস্থিতির উত্তরণে ৫০০ কোটি টাকার মিউচুয়াল ফান্ড গঠনের অনুমোদন দেয় বাজার নিয়ন্ত্রণ সংস্থা সিকিউরিটজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)।

ব্রোকার হাউজগুলোর কর্তৃত্ব কমাতে ডিএসই’র পরিচালনা ও ব্যবস্থাপনা কাঠামো আলাদা করার সিদ্ধান্ত প্রসঙ্গে শাকিল বলেন, “ডিমিউচুয়ালাইজেশন একটি দীর্ঘমেয়াদি প্রক্রিয়া। তবে স্বল্প সময়ের মধ্যেই তা বাস্তবায়ন করা হবে।”

গত ১০ ফেব্র”য়ারি তিনি জানিয়েছিলেন, বোর্ড সভায় ডিএসইকে ডিমিউচুয়ালাইজেশনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামী ২৫ ফেব্র”য়ারি এ বিষয়ে কাজ শুরু হবে।

বর্তমান ব্যবস্থায় ব্রোকারেজ হাউজের মালিকরা ডিএসই পরিচালনা পর্ষদের সদস্য হিসাবে থাকার সুযোগ পাচ্ছেন। ডিমিউচুয়ালাইজেশন হলে সরকার মনোনীত ব্যক্তিরা পদাধিকার বলে পরিচালনা পর্ষদের সদস্য করার সুযোগ থাকবে।

গত বছর ডিসেম্বর থেকে অস্থিতিশীল হয়ে উঠে পুঁজিবাজার। বাজার স্বাভাবিক করতে পুঁজিবাজার নিয়ন্ত্রণ সংস্থা (এসইসি) ও সরকার বেশ কিছু পদক্ষেপও নিয়েছে। পুঁজিবাজার নিয়ে সরকার তদন্ত কমিটিও করেছে।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/এএএম/জেবি/এমআই/১৭২০ ঘ.