ক্যাটেগরিঃ bdnews24

 

ঢাকা, ফেব্রুয়ারি ২৪ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- গণমাধ্যমকর্মীদের বিভক্তি সাংবাদিক দম্পতি হত্যার তদন্তে চাপ সৃষ্টি করছে বলে মন্তব্য করেছেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. মিজানুর রহমান।

শুক্রবার রাজধানীতে এক অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, “তদন্তকাজকে ঘিরে সাংবাদিকদের মধ্যে নানা বিভক্তি তৈরি হয়েছে। বিভিন্ন অংশ বিভিন্নভাবে বিষয়টিকে ব্যাখ্যা করার চেষ্টা করছেন, যা তদন্তকারী সংস্থার উপর চাপ সৃষ্টি করেছে। এসব ক্ষেত্রে সাংবাদিকদের ঐক্যবদ্ধ হওয়া প্রয়োজন।”

চাপ সৃষ্টি করলে তদন্ত ‘বিপথে’ চলে যেতে পারে বলেও মনে করেন তিনি।

গত ১১ ফেব্রুয়ারি রাজাবাজারে নিজেদের ভাড়া বাসার শয়নকক্ষে খুন হন মাছরাঙা টেলিভিশনের সাংবাদিক সাগর সরওয়ার এবং এটিএন বাংলার জ্যেষ্ঠ প্রতিবেদক মেহেরুন রুনি।

এখনো পর্যন্ত পুলিশ হত্যাকারীদের চিহ্নিত কিংবা গ্রেপ্তার করতে না পারায় বুধবার সারাদেশে সমাবেশ করে কর্মবিরতি ও অনশন কর্মসূচি ঘোষণা করেছে সাংবাদিকদের সংগঠনগুলো। অবশ্য এ ধরনের কর্মসূচি নিয়ে খোদ প্রধানমন্ত্রীও ক্ষোভ প্রকাশ করেছেন।

জাতীয় প্রেসক্লাবে খেলাঘরের এক অনুষ্ঠানের পর মানবাধিকার কমিশনের চেয়ারম্যান সাংবাদিকদের বলেন, “তাড়াহুড়া করলে প্রকৃত অপরাধী ধরাছোঁয়ার বাইরে থেকে যাওয়ার আশঙ্কা রয়েছে। সেক্ষেত্রে জজমিয়া নাটকের পুনরাবৃত্তি হতে পারে।”

“এ কারণেই সঠিক বিচারের জন্য আমাদের কিছুটা সময় দেওয়া উচিত”, যোগ করেন মিজান।

আইন প্রয়োগকরী সংস্থার কাছে কোন ক্লু রয়েছে কি না- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, “আমার মনে হয় না তাদের কাছে কোনো ক্লু নেই। তাদের কাছে অবশ্যই ক্লু রয়েছে। বিষয়টা অত্যন্ত স্পর্শকাতর। তাই আইন প্রয়োককারী সংস্থা নিশ্চিত না হয়ে কাউকে ধরতে চাইছে না।”

শিশুশ্রম বন্ধসহ নানা দাবিতে ‘শিশু জাগরণ যাত্রা’ শীর্ষক কর্মসূচির উদ্বোধন উপলক্ষে খেলাঘর এই অনুষ্ঠানের আয়োজন করে।

রাকিবের ওপর নির্বাতনের তদন্ত

দেশের প্রথম প্রধানমন্ত্রী তাজউদ্দিন আহমদের নাতি রাকিব হোসেনের ওপর পুলিশি নির্যাতন ঘটনায় গঠিত তদন্ত কমিটি গত শনিবার থেকে কাজ শুরু করেছে বলেও সাংবাদিকদের জানান কমিটির প্রধান মিজানুর রহামান।

মানবাধিকার কমিশন চেয়ারম্যান বলেন, “তদন্ত শুরু হয়েছে। আগামী এক মাসের মধ্যে প্রতিবেদন দেওয়া হবে।”

বিশ্ববিদ্যালয় ছাত্র রাকিবকে (১৯) গত ১০ ফেব্র্রুয়ারি সন্ধ্যায় রাজধানীর গুলশান থানায় আটকে রেখে নির্যাতন করা হয় বলে অভিযোগ করেছে তার পরিবার। এ অভিযোগে ইতোমধ্যে দুই উপ-পরিদর্শককে প্রত্যাহার করা হয়েছে।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/এসডব্লিউ/এএল/জেকে/১২৪০ ঘ.