ক্যাটেগরিঃ bdnews24

ঢাকা, মার্চ ০৭ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- রাজধানীতে মঙ্গলবার মধ্যরাতে র‌্যাবের গুলিতে এক তরুণ নিহত হয়েছেন।

মোহাম্মদ মিন্টু (২৫) নামের ওই তরুণ ‘ক্রসফায়ারে’ গুলিবিদ্ধ হন বলে দাবি করেছে র‌্যাব। র‌্যাব বলেছে, তরুণটি শাহ আলী থানা এলাকার ‘শীর্ষ সন্ত্রাসী’।

মিরপুর চিড়িয়াখানা সংলগ্ন কুমিরশাহ মাজারের কাছে রাত ১২টার দিকে গুলিবিদ্ধ হন মিন্টু। পরে তাকে হাসপাতালে নেওয়া হলে রাত দেড়টার দিকে মৃত ঘোষণা করেন চিকিৎসক।

র‌্যাব-৪ এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল আব্দুল্লাহ ইবনে জায়েদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “মঙ্গলবার রাত ১২টার দিকে র‌্যাবের একটি টহল দল জানতে পারে কয়েকজন ‘সন্ত্রাসী’ গোপন বৈঠক করছে।”

এই সংবাদের ভিত্তিতে টহল দলটি সেখানে গেলে সন্ত্রাসীরা র‌্যাব কে লক্ষ করে গুলি ছোড়ে বলে দাবি করেন তিনি।

তিনি বলেন, “র‌্যাব ও পাল্টা গুলি করে। প্রায় ৮/১০ মিনিট গুলি বিনিময়ের পর পরিস্থিতি শান্ত হলে ঘটনাস্থলে গুলিবিদ্ধ অবস্থায় একজনকে পড়ে থাকতে দেখা যায়। পরে জানা যায় তার নাম মিন্টু।”

শাহ আলী থানার উপ পরিদর্শক বাবুল আক্তার বলেন, পুলিশ মিন্টুকে উদ্ধার করে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে গেলে রাত দেড়টার দিকে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

ঘটনাস্থল থেকে একটি পিস্তল এবং বেশ কিছু চাকু উদ্ধার করা হয় বলে জানায় পুলিশ।

মিন্টুর বিরুদ্ধে একাধিক মামলা আছে বলে জানান র‌্যাব কর্মকর্তা ।

২০০৪ সালে তৎকালীন বিএনপি নেতৃত্বাধীন সরকারের মেয়াদে প্রতিষ্ঠিত র‌্যাবের বিরুদ্ধে দেশি-বিদেশি মানবাধিকার সংগঠন বিচার-বহির্ভূত হত্যাকাণ্ডের অভিযোগ তুলে আসছে বহুদিন ধরে। র‌্যাবের ‘ক্রসফায়ারে’ মানুষ নিহত হওয়ার ঘটনায় এ বাহিনীকে প্রশিক্ষণ না দিতে যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বানও জানিয়েছিল একটি আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/ এলএইচ/পিডি/০২২৬ ঘ.