ক্যাটেগরিঃ bdnews24

 

গোপালগঞ্জ, মার্চ ১৭ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উপলক্ষে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতীয় শিশু দিবসের সমাবেশে অংশ নিয়ে শিশুদের মুক্তিযুদ্ধের চেতনায় গড়ে তোলার ওপর গুরুত্ব দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শনিবার সকালে বঙ্গবন্ধুর কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর পর এই সমাবেশের উদ্বোধন করেন তিনি।

অতীতে বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃত করা হয়েছে উল্লেখ করে শিক্ষকদের উদ্দেশে প্রধানমন্ত্রী বলেন, “আপনারা শিশুদের সেই বিকৃত ইতিহাস শেখাবেন না।”

“শিশুদের মুক্তিযুদ্ধের চেতনায় গড়ে তুলতে হবে। তারা যাতে মাথা উঁচু করে বিশ্বের দরবারে প্রতিষ্ঠিত হতে পারে- সেজন্য যা যা দরকার সরকার করবে”, যোগ করেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, লেখাপড়া, খেলাধুলা ও সাংস্কৃতিক কর্মকাণ্ডের মধ্য দিয়ে শিশুদের সৎ ও যোগ্য নাগরিক হিসেবে গড়ে তোলা হবে।

“আমাদের সরকার শিশুদের স্বাস্থ্য, শিক্ষার সুব্যবস্থাসহ শিশুবান্ধব পরিবেশ তৈরিতে কাজ করে যাচ্ছে”, বলেন তিনি।

বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা নিবেদনের জন্য সকাল ১০টায় টুঙ্গিপাড়ায় পৌঁছান প্রধানমন্ত্রী। এর ২০ মিনিট পর রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমানও সেখানে পৌঁছান।

সাড়ে ১০টায় প্রথমে রাষ্ট্রপতি ও পরে প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। তিন বাহিনীর একটি সুসজ্জিত দল এ সময় গার্ড অব অনার দেয়। শ্রদ্ধা নিবেদন শেষে ফাতেহা পাঠ ও বিশেষ মোনাজাত করা হয়।

এরপর রাষ্ট্রপতি জিল্লুর রহমান বঙ্গবন্ধু সমাধি সৌধ কমপ্লেক্সে রক্ষিত মন্তব্য বইয়ে স্বাক্ষর করেন।

বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে টুঙ্গিপাড়ায় একটি বইমেলার আয়োজন করেছে জাতীয় গ্রন্থকেন্দ্র। শিশু-কিশোর সমাবেশে অংশ নেওয়ার পর প্রধানমন্ত্রী এই বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেন।

এ সময় বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ নিয়ে একটি সিডি এবং মহিলা ও শিশু মন্ত্রণালয় প্রকাশিত সাতটি শিশুতোষ বইয়ের মোড়ক উন্মোচন করেন তিনি।

শিশু-কিশোর সমাবেশে আয়োজিত মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানও তিনি উপভোগ করেন।

বঙ্গবন্ধুর জন্মদিনে সরকারের পাশাপাশি আওয়ামী লীগ এবং এর সহযোগী সংগঠনগুলোও বিভিন্ন কর্মসূচি পালন করছে। দিনটি পালিত হচ্ছে জাতীয় শিশু দিবস হিসাবে।

১৯২০ সালের ১৭ মার্চ গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জন্ম নেন শেখ মুজিবুর রহমান। কালক্রমে কার্যত তার হাত ধরেই বিশ্ব মানচিত্রে নতুন দেশ হিসেবে স্থান করে নেয় বাংলাদেশ।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/প্রতিনিধি/এসইউএম/জেকে/১১৪০ ঘ.