ক্যাটেগরিঃ bdnews24

ঢাকা, এপ্রিল ০২ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- জার্মানির আন্তর্জাতিক প্রচার মাধ্যম ডয়চে ভেলের বেস্ট অব দ্য ব্লগস প্রতিযোগিতায় বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের জ্যেষ্ঠ প্রতিবেদক আবু সুফিয়ানের ব্লগসহ বাংলা ভাষার ছয়টি ব্লগ মনোনয়ন পেয়েছে।

সুফিয়ানের ব্লগটি (http://blog.bdnews24.com/author/abusufianIR”) মনোনয়ন পেয়েছে রিপোর্টার্স উইদাউট বর্ডার্স ক্যাটাগরিতে। অন্য ব্লগুগুলো হলো- সেরা ব্লগ ক্যাটাগরিতে সাবরিনা সুলতানার ব্লগ (http://www.sachalayatan.com/sabrina_sultana), সমাজ কল্যাণে প্রযুক্তির সেরা ব্যবহার ক্যাটাগরিতে ‘অজানা ইনফরমেশন’ (http://www.ojana.info) , সেরা সামাজিক আন্দোলন ক্যাটাগরিতে আসিফ মহিউদ্দিনের ব্লগ (http://www.somewhereinblog.net/blog/realAsifM), সেরা ভিডিও চ্যানেল ক্যাটাগরিতে বাংলা শেখার ব্লগ (http://www.youtube.com/user/84Enchantress) এবং বিশেষ বিভাগ জনশিক্ষা ও সংস্কৃতিতে গুণীজন (http://www.gunijan.org)।

আগামী ১ মে বার্লিনে একটি যৌথ অধিবেশনে এ প্রতিযোগিতার ছয়টি মূল বিভাগে ‘জুরি অ্যাওয়ার্ড’ বিজয়ী নির্ধারণ করবেন আন্তর্জাতিক বিচারকরা।

এছাড়া এ প্রতিযোগিতায় চূড়ান্তভাবে মনোনীত ব্লগগুলোর ‘ইউজার প্রাইজ’ বিজয়ী নির্ধারণে সোমবার অনলাইনে ভোটগ্রহণ শুরু হয়েছে। ভোটগ্রহণ চলবে আগামী ২ মে পর্যন্ত।

ঃযবনড়নং.পড়স/নবহমধষর সাইটে কোনো ইন্টারনেট ব্যবহারকারী তার ফেইসবুক, টুইটার বা ওপেন-আইডি অ্যাকাউন্ট ব্যবহার করে লগ ইন করে ভোট দিতে পারবেন।

একটি আন্তর্জাতিক জুরি বোর্ড গত কয়েক সপ্তাহে প্রতিটি বিভাগে ১১টি ব্লগ বা ওয়েবসাইট মনোনয়ন করেছে। ব্লগার, নিরপেক্ষ সাংবাদিক ও মিডিয়া বিশেষজ্ঞরা এগুলো চূড়ান্ত করেছে।

এ বছর বেস্ট অব দ্য ব্লগসের মূল বিষয় ‘জনশিক্ষা ও সংস্কৃতি’।

বাংলা, আরবি, চীনা, জার্মান, ইংরেজি, ফার্সি, ফরাসি, ইন্দোনেশীয়, পর্তুগিজ, রাশিয়ান ও স্প্যানিশ ভাষায় ব্লগ ও ওয়েবসাইটকে প্রতিযোগিতায় বিবেচনায় নেওয়া হয়েছে।

১১টি ভাষায় মোট ১৭টি বিভাগে প্রতিযোগিতার জন্য মনোনীত হয়েছে ১৮৭টি ব্লগ ও ওয়েবসাইট।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/এএইচ/পিডি/২৩১৪ ঘ.