ক্যাটেগরিঃ bdnews24

শামীম আহমেদ
বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

ঢাকা, এপ্রিল ০৯ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- সাইবার ক্রাইম প্রতিরোধে বিশেষ কমিটি হলেও তাদের কাছে এ সংক্রান্তঅপরাধ বিষয়ক তথ্য পৌঁছাতে তিন মাসেও উপায় বাতলে দিতে পারেনি টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি।

ফলে অপরাধের শিকাররা অভিযোগ কোথায়-কাকে জানাবেন তা জানেন না।

গত ২৫ জানুয়ারি থেকে বাংলাদেশ কম্পিউটার সিকিউরিটি ইনসিডেন্ট রেসপন্স টিম (সিএসআইআরটি) নামে ১১ সদস্যর একটি দল সাইবার ক্রাইম শনাক্তে কাজ শুরু করে। রাষ্ট্রীয়, সমাজ, রাজনৈতিক ও ধর্মীয় বিদ্বেষ ছড়ায়- ওয়েবসাইটগুলোতে এমন বিষয় শনাক্ত করে ব্যবস্থা নেওয়াই এই দলের মূল কাজ।

জানুয়ারি থেকে কাজ শুরু করলেও সাইবার ক্রাইম বিষয়ে তথ্য দেওয়ার জন্য কোন ওয়েব সাইট ও ই-মেইল ঠিকানা দিতে পারেনি বিটিআরসি। ঠিকানা না থাকাতে অনেক ক্ষেত্রেই ‘অপরাধমূলক’ ওয়েবসাইট বা পেজ বন্ধ করার জন্য আদালত পর্যন্ত যেতে হচ্ছে।

সাইবার ক্রাইম দলের প্রধান বিটিআরসির ভাইস চেয়ারম্যান গিয়াসউদ্দিন আহমেদ সোমবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “সাধারণরা যাতে এ বিষয়ে জানাতে পারে সেজন্য একটি ওয়েব সাইট ও ই-মেইল ঠিকানা তৈরি করা হচ্ছে।”

শিগগির সিএসআইআর টিম বৈঠকে বসবে বলেও জানান তিনি।

গিয়াসউদ্দিন বলেন, “বৈঠকের পর ওয়েবসাইট ও ই-মেইল ঠিকানা জানিয়ে দেওয়া হবে, যাতে ইন্টারনেট ব্যবহারকারীরা সরাসরি এ বিষয়ে বিটিআরসিকে জানাতে পারে।”

গত ২১ মার্চ ধর্মীয় অনুভূতিতে আঘাত হানার অভিযোগ ওঠা কয়েকটি ফেইসবুক পেইজ এবং একটি ওয়েবসাইট বন্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেয় আদালত। পরে এ বিষয়ে ব্যবস্থা নেয় বিটিআরসি।

এর আগে সামাজিক যোগাযোগের ওয়েবসাইটে প্রধানমন্ত্রীর মৃত্যু কামনা করে মন্তব্য করার ঘটনা ঘটে, যা আদালত পর্যন্ত গড়িয়েছিলো।

সাইবার ক্রাইম অভিযোগ প্রমাণিত হলে আইন অনুযায়ী অপরাধীকে ২ থেকে সর্বোচ্চ ৫ বছরের সাজা এবং ৫ লাখ থেকে সর্বোচ্চ ৫ কোটি টাকা জরিমানা দিতে হতে পারে।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/এসএইচএ/এএল/২২১০ ঘ.