দায় নিয়ে সুরঞ্জিতের পদত্যাগ

বিডিনিউজ২৪
Published : 16 April 2012, 08:59 AM
Updated : 16 April 2012, 08:59 AM

ঢাকা, এপ্রিল ১৬ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- ব্যক্তিগত সহকারীর 'অর্থ কেলেঙ্কারির' দায় নিজের কাঁধে নিয়ে রেলমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন রেলমন্ত্রী সুরঞ্জিত সেনগুপ্ত।

নানা নাটকীয়তার পর সোমবার রেলভবনে সংবাদ সম্মেলন করে 'অব্যাহতি' নেওয়ার এই ঘোষণা দেন পাঁচ মাস আগে মন্ত্রী হিসাবে শপথ নেওয়া সুরঞ্জিত।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, "ঘটনার সাথে সম্পৃকতা না থাকার পরও গণতন্ত্রকে সুসংহত করতে আমি দায়িত্ব থেকে অব্যাহতি নিলাম।"

পদত্যাগ পত্র পরে প্রধানমন্ত্রীকে পাঠিয়ে দেবেন বলেও সংবাদ সম্মেলনে উল্লেখ করেন ক্ষমতাসীন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের এই সদস্য।

সুরঞ্জিত হলেন দেশের চতুর্থ ব্যক্তি যিনি স্বেচ্ছায় মন্ত্রিসভা থেকে সরে দাঁড়ালেন। এর আগে সাবেক বিএনপি সরকারের শিল্পমন্ত্রী জহির উদ্দিন, বিগত আওয়ামী লীগ সরকারের গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী আবছার উদ্দিন ও বর্তমান সরকারের প্রথম বছরে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী তানজিম আহমেদ সোহেল তাজ মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেন।

গত ৯ এপ্রিল রাতে সুরঞ্জিতের এপিএস ওমর ফারুক তালুকদারের গাড়িতে বিপুল পরিমাণ অর্থ পাওয়ার ঘটনা প্রকাশ হওয়ার পর থেকে তা নিয়ে শোরগোল শুরু হয়। ফলে চাপের মুখে পড়েন রেলমন্ত্রী।

গণমাধ্যমের খবরে বরা হয়, ওই রাতে ফারুকের সঙ্গে ৭০ লাখ টাকা পাওয়া যায়। পূর্বাঞ্চল রেলের জিএম ইউসুফ আলী মৃধা ও তার কম্যান্ড্যান্ট এনামুল হকও সেসময় ওই গাড়িতে ছিলেন।

উদ্ভূত পরিস্থিতিতে ইউসুফ আলী মৃধাকে সাময়িক বরখাস্ত করা হয়; চাকরিচ্যুত করা হয় ওমর ফারুক তালুকদারকে। এছাড়া কমান্ডেন্ট এনামুল হককেও সাময়িক বরখাস্ত করা হয়।

এছাড়া ওমর ফারুক ও তার স্ত্রী মারজিয়া ফারহানার ব্যাংক হিসাবও (একাউন্ট) জব্দ করার নির্দেশ দেয় কেন্দ্রীয় ব্যাংক।

বিএনপিসহ বিভিন্ন দল থেকে সুরঞ্জিতের পদত্যাগের দাবি উঠলেও জবাবে সুরঞ্জিত বলেছিলেন, বিরোধী দল তাকে মন্ত্রীর পদ দেয়নি; তাই তাদের কথায় তিনি পদত্যাগ করবেন না।

তবে রোববার রাতে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করে আসার পর তার সেই সিদ্ধান্ত বদলে যায়।

সংবাদ সম্মেলনে সুরঞ্জিত বলেন, "পুরো দায় দায়িত্ব আমার, দল বা সরকারের নয়। গতকাল প্রধানমন্ত্রীর সাথে বৈঠক করেছি। সেখানে আমি অব্যাহতির অভিপ্রায় ব্যক্ত করি। প্রধানমন্ত্রী তাতে অনুমতি দেন।"

আওয়ামী লীগ নেতা সুরঞ্জিত গত ২৮ নভেম্বর রেলমন্ত্রী হিসাবে শপথ নেন। স্বাধীনতার পর থেকে অধিকাংশ সংসদে প্রতিনিধিত্বকারী সুরঞ্জিতের এটাই প্রথম মন্ত্রিত্ব। শেখ হাসিনার গত সরকারে তিনি মন্ত্রীর মর্যাদায় প্রধানমন্ত্রীর সংসদ বিষয়ক উপদেষ্টা ছিলেন।

দেড় দশক আগে আওয়ামী লীগে যোগ দেওয়া সুরঞ্জিত দেশের প্রথম সংবিধান প্রণয়ন কমিটির সদস্য ছিলেন। পঞ্চদশ সংবিধান সংশোধন কমিটির কো-চেয়ারম্যানও ছিলেন তিনি।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/এসএইচএ/জেকে/১৩২৫ ঘ.