ক্যাটেগরিঃ bdnews24

 

ঢাকা, মার্চ ০৬ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- ভারতের টিপাইমুখ বাধ পরিদর্শনের প্রতিবেদন সংসদে উপস্থাপন করেছেন পানিসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আব্দুর রাজ্জাক।

রোববার সংসদে কমিটির প্রথম প্রতিবেদন উপস্থাপন করেন আব্দুর রাজ্জাক।

রাজ্জাক বলেন, সংসদীয় প্রতিনিধি দলের এ সফরে আমরা ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী ও বিদ্যুৎমন্ত্রীর সঙ্গে দ্বি-পক্ষীয় আলোচনায় মিলিত হই। তারা আমাদের আশ্বস্ত করেন যে, বাংলাদেশের অর্থনীতি ও পরিবেশের জন্য ক্ষতিকর হবে এমন কিছু ভারত করবে না এবং বাংলাদেশের স্বার্থ বিঘœ হয় এমন কোনো প্রকল্প নেওয়া হবে না।

২০০৯ সালে ২৯ জুলাই নয়া দিলি¬ হয়ে টিপাইমুখ পরিদর্শনে যে ১০ সদস্যের প্রতিনিধি দল গিয়েছিলো তাদের ছয়জন সাংসদের তিন জনই প্রকৌশলী ছিলেন বলে প্রতিবেদনে উল্লে¬খ করা হয়।

কমিটির সভাপতি বলেন, এ স্থায়ী কমিটির অন্যতম সাফল্য হচ্ছে টিপাইমুখ বাধ স্থাপনে ভারত সরকারের উদ্যোগের বিষয়ে বাংলাদেশের পক্ষে ইতিবাচক ভূমিকা পালন। এক্ষেত্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্ব ও দূরদৃষ্টির কারণে এ সমস্যার সমাধান সম্ভব হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ২০০৯ সালের ৯ মার্চ স্থায়ী কমিটির প্রথম বৈঠক হয়। এরপর গত ১০ ফেব্র”য়ারি পর্যন্ত মোট ১৭টি বৈঠক করে কমিটি। ১৫তম বৈঠকে স্থায়ী কমিটি এ পর্যন্ত অনুষ্ঠিত বৈঠকের কার্যাবলীর ওপর প্রতিবেদন সংসদে উপস্থাপনের সিদ্ধান্ত হয়।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/এমএইচসি/এএল/পিডি/২০১১ ঘ.