ক্যাটেগরিঃ bdnews24

ঢাকা, মে ০২ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- জার্মানির আন্তর্জাতিক প্রচার মাধ্যম ডয়চে ভেলের বেস্ট অব দ্য ব্লগস প্রতিযোগিতায় ‘জুরি অ্যাওয়ার্ড’ জিতেছেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের জ্যেষ্ঠ প্রতিবেদক ব্লগার আবু সুফিয়ান।

প্রথমবারের মতো কোনো বাংলা ব্লগ এ সন্মানজনক পুরষ্কার পেল। এর আগে দুটি আসরে বাংলা ব্লগের অংশগ্রহণ থাকলেও কোন বিভাগেই ‘জুরি অ্যাওয়ার্ড’ পায়নি বাংলা ভাষার কোন ব্লগই।

এবার প্রতিযোগিতার ছয়টি মূল বিভাগের একটি ‘রিপোর্টার্স উইদাউট বর্ডার্স’ বিভাগে সুফিয়ানের ব্লগ সেরা নির্বাচিত হয়।

এছাড়া এবার অনলাইনে পাঠকদের ভোটে ‘ইউজার প্রাইজ’ পেয়েছে আরো দুটি বাংলা ব্লগ।

মঙ্গলবার জার্মানির রাজধানী বার্লিনে একটি আন্তর্জাতিক জুরি বোর্ড যৌথ অধিবেশনে এ বিজয়ী নির্ধারণ করেন। বিশ্বের বিভিন্ন ভাষার ব্লগার, সাংবাদিক ও মিডিয়া বিশেষজ্ঞরা এই জুরি বোর্ডে ছিলেন।

এ বিভাগে চূড়ান্ত প্রতিযোগিতায় স্থান পেয়েছিলো বিশ্বের বিভিন্ন ভাষার ১১টি ব্লগ ও ওয়েবসাইট।

বাংলা ছাড়াও আরবি, চীনা, জার্মান, ইংরেজি, ফার্সি, ফরাসি, ইন্দোনেশীয়, পর্তুগিজ, রাশিয়ান ও স্প্যানিশ ভাষায় ব্লগ ও ওয়েবসাইট এই প্রতিযোগিতায় ছিল।

এ পুরষ্কার জয়ের প্রতিক্রিয়ায় বাংলা ভাষার পাঠকদের অভিনন্দন জানান আবু সুফিয়ান।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম ব্লগের জনপ্রিয় এ ব্লগার বলেন, এ জয় সারা বিশ্বের অনুসন্ধানী প্রতিবেদকদের সামাজিক মতামত সৃষ্টিতে ভূমিকা রাখায় আরো অনুপ্রাণিত করবে।

সুফিয়ানের ব্লগটি হলো, (http://blog.bdnews24.com/author/abusufianIR)

এবার ববসে জুরি অ্যাওয়ার্ড বিজয়ী অন্যান্য ব্লগগুলো হচ্ছে- সেরা ব্ল¬গ ক্যাটাগরিতে ফার্সি ভাষার ব্ল¬গ ‘উইনডো অব অ্যাঙ্গুইশ’ বা ‘বেদনার জানালা’, সামাজিক সচেতনতায় প্রযুক্তি ক্যাটাগরিতে আরবি ভাষার ব্লগ ‘হ্যারেসম্যাপ’, সেরা সামাজিক আন্দোলন প্রচারণা ক্যাটাগরিতে আরবি ভাষায় ব্লগার রাজান গাহাভি’র মুক্তির দাবিতে তৈরি ফেসবুক ক্যাম্পেইন, সেরা ভিডিও চ্যানেল ক্যাটাগরিতে চীনা ভাষায় ওয়াং বুয়া’র ব্লগ এবং বিশেষ বিষয় ‘জনশিক্ষা ও সংস্কৃতি’ ক্যাটাগরিতে ফরাসি ভাষার ব্লগ ফাসোকান।

এছাড়া ডয়চে ভেলের এই প্রতিযোগিতায় এবার অনলাইনে পাঠকদের ভোটে ‘ইউজার প্রাইজ’ জয়ী বাংলা ব্লগ দুটি হল আসিফ মহিউদ্দিনের ব্লগ ও সুড়ঙ্গু – নিয়াজের ভুবন।

আসিফ সেরা সোশ্যাল অ্যাক্টিভিজম ক্যাম্পেইন ক্যাটাগরিতে এ পুরষ্কার পান এবং সেরা বাংলা ব্লগ ক্যাটাগরিতে পুরষ্কার পায় সুড়ঙ্গু – নিয়াজের ভুবন।

জুনে জার্মানির বন শহরে অনুষ্ঠেয় গ্লোবাল মিডিয়া ফোরামে ‘জুরি অ্যাওয়ার্ড’ বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/এএইচ/এএমটি/১৯৫৫ ঘ.