ক্যাটেগরিঃ bdnews24

 

ঢাকা, মে ০৮ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- গ্রামীণ ব্যাংক নিয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনের বক্তব্যের কড়া সমালোচনা করে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেছেন, এ বিষয়ে সরকার আগের অবস্থানেই রয়েছে।

মঙ্গলবার অর্থ মন্ত্রণালয়ে এক বৈঠকের পর সংক্ষিপ্ত ব্রিফিংয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মুহিত বলেন, “গ্রামীণ ব্যাংক নিয়ে হিলারি যে স্টেটমেন্ট দিয়েছেন, তার কোনো রিজন ছিল না।”

“গ্রামীণ ব্যাংক সরকারের তৈরি করা একটি প্রতিষ্ঠান। ইউনূস সাহেব যে এতদূর যেতে পেরেছেন, তা সরকারের কারণেই”, যোগ করেন তিনি।

দুই দিনের সফরে ঢাকায় এসে রোববার রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় এক অনুষ্ঠানে হিলারি ক্লিনটন বলেন, গ্রামীণ ব্যাংকে ইউনূসের পদ নিয়ে ‘বিরোধের’ বিষয়টি তিনি ওয়াশিংটন থেকে লক্ষ্য করেছেন। তিনি আশা করেন, সরকার এমন কিছু করবে না যাতে গ্রামীণ ব্যাংকের উন্নতি বাধাগ্রস্ত হয়।

গ্রামীণ ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক মুহাম্মদ ইউনূস যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন ও তার স্ত্রী হিলারির পারিবারিক বন্ধু হিসাবে পরিচিত।

মেয়াদ উত্তীর্ণ হওয়ার কারণ দেখিয়ে গত বছরের ২ মার্চ গ্রামীণ ব্যাংকের পদ থেকে ইউনূসকে অপসারণ করে বাংলাদেশ ব্যাংক। ইউনূস এর বিরুদ্ধে আইনি লড়াইয়ে গেলেও উচ্চ আদালতের রায় তার বিপক্ষে যায়।

ইউনূসকে অপসারণের পর গত এক বছরে গ্রামীণ ব্যাংকের কোথাও কোনো সমস্যা হয়নি দাবি করে মুহিত সাংবাদিকদের বলেন, “হিলারি যাই বলুন, আমরা আমাদের আগের অবস্থানেই আছি। ঝগড়া করেছেন ইউনূস সাহেব, আমরা ঝগড়া করিনি।”

ইউনূসের ব্যাপারে যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দাতা সংস্থার চাপ থাকলেও সরকার গত এক বছর ধরেই গ্রামীণ ব্যাংকে তাকে না ফেরানোর সিদ্ধান্তে অটল রয়েছে। ব্যাংকের জন্য একজন নতুন ব্যবস্থাপনা পরিচালক নিয়োগে ইউনূসের নেতৃত্বে একটি অনুসন্ধান কমিটি গঠনের প্রস্তাবও চলতি বছরের শুরুতে খারিজ করে দিয়েছে সরকার।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, “ইউনূস সাহেব যে বলেন, সরকার গ্রামীণ ব্যাংক দখল করতে চচ্ছে- তা টোটালি রাবিশ।”

“আমি স্যরি, আমি এটাকে রাবিশ বললাম, কিন্তু এটাই ঠিক”, বলেন মুহিত।

গ্রামীণ ব্যাংক নিয়ে সরকার কখনো কোনো হস্তক্ষেপ করেনি দাবি করে অর্থমন্ত্রী বলেন, “এই প্রতিষ্ঠানকে সহায়তার জন্য আমেরিকা বা বিশ্বব্যাংক এক পয়সাও দেয়নি।”

গ্রামীণ ব্যাংকের সহযোগী প্রতিষ্ঠানগুলোর কার্যক্রম পর্যবেক্ষণে শিগগিরই একটি কমিশন গঠন করা হবে বলেও জানান তিনি।