ক্যাটেগরিঃ bdnews24

 

ঢাকা, মে ০৮ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- আগামী নির্বাচন নিয়ে সংলাপ জাতীয় সংসদ থেকে শুরু করা উচিত বলে মত দিয়েছেন জাতীয় পার্টি চেয়ারম্যান হুসেইন মুহাম্মদ এরশাদ।

এরশাদ মঙ্গলবার দুপুরে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার সঙ্গে সরকার প্রধানের কার্যালয়ে দেখা করে এ মত দিয়েছেন বলে জানিয়েছেন বৈঠকে উপস্থিত জাতীয় পার্টির একজন নেতা।

দলটির প্রেসিডিয়ামের দু’সদস্য আনিসুল ইসলাম মাহমুদ এবং জিয়াউদ্দিন বাবলু সে সময় সাবেক রাষ্ট্রপতির সঙ্গে ছিলেন।

চলমান রাজনৈতিক পরিস্থিতি এবং হিলারি ক্লিনটন ও প্রণব মুখার্জির বাংলাদেশ সফর নিয়ে এসময় আলোচনা হয় বলে ওই নেতা জানান।

বৈঠকে শেখ হাসিনা এবং এরশাদ দু’জনই রাজনৈতিক সমস্যা সমাধানে সংলাপের বিষয়ে গুরুত্বারোপ করেছেন। তবে, সাবেক এবং বর্তমান সরকার প্রধান দুজনেই সংসদ থেকে সংলাপ শুরুর বিষয়ে একমত।

ওই নেতা বলেন, “আলোচনা বা সংলাপ যাই-বলেন না কেন বিরোধীদলকেই তা শুরু করতে হবে এবং তা সংসদে যোগ দিয়েই করতে হবে, বলেছেন প্রধানমন্ত্রী।”

চলমান সংকট সমাধানে রাজনৈতিক দলগুলোর মধ্যে সংলাপের প্রয়োজনীয়তার কথা বলেছেন সদ্য বাংলাদেশ সফর করে যাওয়া মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন। ঢাকার পশ্চিমা কূটনীতিকরাও বারবার রাজনৈতিক সংলাপের কথা বলে আসছেন।

বিলুপ্ত তত্ত্বাবধায়ক সরকার পুনর্বহালের দাবি জানিয়ে আসা বিএনপি বলে আসছে, সংলাপে তারা রাজি। তবে দলটির নেতা মওদুদ আহমদ মঙ্গলবার রাজনৈতিক সমঝোতার উদ্যোগ সরকারকেই নেওয়ার আহ্বান জানান।

এরশাদ তার নেতাদের নিয়ে দুপুর পৌনে ১টায় প্রধানমন্ত্রী কার্যালয়ে যান এবং ২টার সময় বেরিয়ে আসেন।

হিলারি ক্লিনটন ভারতসহ প্রতিবেশী দেশগুলোর সঙ্গে যোগাযোগ বাড়াতে বাংলাদেশের উদ্যোগের প্রশংসা করেছেন বলেও শেখ হাসিনা এসময় জানান।

এই অঞ্চলে মহাজোট সরকারের ‘জঙ্গিবাদের মূলোৎপাটনের’ প্রক্রিয়ার প্রশংসাও ঢাকা ঘুরে যাওয়া দুই অতিথি করেছেন বলেও প্রধানমন্ত্রী জানিয়েছেন।

জাতীয় পার্টির নেতা কাজী জাফর আহমেদ যেভাবে সরকারের সমালোচনা করছেন-সে বিষয়ে ক্ষোভ প্রকাশ করে শেখ হাসিনা তাকে নিবৃত্ত করতে এরশাদের দৃষ্টি আকর্ষণ করেন বলেও জাতীয় পার্টি নেতা জানান।

বৈঠকে উপস্থিত অন্য নেতাও অলোচ্যসূচির সত্যতা নিশ্চিত করেন।

আদালতের রায়ে টাঙ্গাইল-৫ আসনে জাতীয় পার্টির সাংসদের সদস্যপদ বাতিল হওয়ার বিষয়টি নিয়েও আলোচনা হয়।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/এসইউএম/এমআই/২৩৩০ ঘ.