ক্যাটেগরিঃ bdnews24

 

সান ফ্রান্সিসকো, মে ১৯ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/রয়টার্স)- ‘অতিমাত্রায়’ আশা জাগালেও অভিহিত মূল্যের মাত্র ২৩ সেন্ট বেশি দামে লেনদেন শেষ করার মধ্য দিয়ে প্রথম দিন পার করেছে ফেইসবুকের শেয়ার।

যুক্তরাষ্ট্রের নাসডাকে শুক্রবার বিক্রি শুরুর কয়েক মিনিটের মধ্যে ফেইসবুকের শেয়ারের আইপিও ৩৮ ডলার থেকে এক লাফে ৪২ দশমিক ০৫ ডলারে পৌঁছায়। কিন্তু সর্বোচ্চ ৪৫ ডলারে পৌঁছানোর পর সময় বাড়ার সঙ্গে সঙ্গে দাম পড়তে শুরু করে। দিনশেষে দাঁড়ায় ৩৮ দশমিক ২৩ ডলার।

শুক্রবার যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় সকাল সাড়ে ১১টার দিকে নাসডাকে ফেইসবুকের শেয়ারের আনুষ্ঠানিক লেনদেন শুরু হয়।

এর আগে বৃহস্পতিবার ফেইসবুকের প্রতিটি শেয়ারের প্রাথমিক মূল্য ঠিক ৩৮ ডলার নির্ধারণ করা হয়। এই হিসেবে মার্ক জুকারবার্গের আট বছরের এই প্রতিষ্ঠানের মূল্য দাঁড়ায় ১০৪ বিলিয়ন বা ১০ হাজার ৪০০ কোটি ডলার।

দিনশেষে ফেইসবুক শেয়ারের দাম পড়ে যাওয়ায় বিশ্লেষকদের ধারণাও ভুল প্রমাণ হলো।

বিক্রির শুরুতে বিশ্লেষকরা ধারণা করেছিলেন, কোম্পানিটির শেয়ারের দাম ১০ থেকে ৫০ শতাংশ বৃদ্ধি নিয়ে দিনশেষ করবে। বিশ্বব্যাপী ৯০ কোটি ব্যবহারকারী থাকা ফেইসবুকের জন্য এ অনুমান খুব বাড়াবাড়িও ছিল না।

কিন্তু সবাইকে বিস্মিত করে শেয়ার বাজারে ফেইসবুকের দুর্বল সূচনা হলো।

শুক্রবার ব্যাপক চাহিদার জন্য ফেইসবুক শেয়ারের লেনদেন দেরি করে শুরু করার পর ক্রেতাদের ক্রয়াদেশ মোকবিলা করতে রীতিমত হিমশিম খেতে হয়েছে নাসডাকের মতো স্টকএক্সচেঞ্জকেও।

যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বড় এই আইপিও বাজারে এনে ১৬ বিলিয়ন ডলার সংগ্রহ করেছে ফেসবুক।

২০০৪ সালে হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে যাত্রা শুরু হয় বর্তমানে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগের এই ওয়েবসাইটটি।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/এবি/এএল/১২৫২ ঘ.