ক্যাটেগরিঃ মুক্তমঞ্চ

 

পুরাতনকে বিদায় দিয়ে এসেছে নতুন বছর। বরাবরই নতুন অনেক আনন্দের নতুন অনেক প্রত্যাশার।নতুন বছরে সবাইকে শুভেচ্ছা ও শুভ কামনা। তবে এই বাংলাদেশে নতুন বছর শুভ কামনা নিয়ে আসবে কিনা সেটা হলো বড় বিষয়। নতুন বছরে ব্যক্তিগত চাওয়া-পাওয়া ও নানা উদ্যোম নিয়ে শুরু করবে অনেকে। তবে আমরা একটি রাষ্ট্রে বসবাস করি তাই খেটে খাওয়া মানুষের কল্যাণ অনেক বেশি রাষ্ট্রের হাতে নিয়ন্ত্রণ থাকে। দিন আনা দিন খাওয়া মানুষের খাওয়া-পরা অনেকটা রাষ্ট্রের সুন্দর পরিবেশের উপর নির্ভর করে।

তাহলে কি এই মানুষগুলোর প্রত্যাশা পুরণ হবে? রাজনৈতিক অস্থিরতা বরাবরই এদেশের মানুষের ভাগ্যে বিড়ম্বনা তৈরি করে।নতুন বছরে কি আমরা প্রত্যশা করতে পারি কোন ধর্ষণের খবর শুনব না। নতুন বছরে কি প্রত্যাশা করতে পারি ধর্ষণের বিচার এর জন্য কোন কিশোরীর বাবা-মা কে রাস্তায় দাঁড়াতে হবে না।

happy-new-year-status-for-facebook-images

ধনীর নতুন বছর অনেকটা তার নিজের উপর নির্ভর করলেও নিপীড়িত ও সুবিধা বঞ্চিত মানুষের নতুন বছর নির্ভর করে রাষ্ট্রের কর্তাদের উপর। রাষ্ট্রের কর্তারা নির্ধারণ করে এসব মানুষের বেঁচে থাকার অধিকার, জীবন-যাপনের অধিকার। খুন হরতাল রাহাজানি চুরি ডাকাতি যদি নির্মূল করা সম্ভব হয় তাহলে এসব মানুষের জীবন সুন্দর ও স্বাভাবিক হবে। নতুন বছর উদযাপনের জন্য এই মানুষগুলোর নেই কোন কাড়ি-কাড়ি টাকা, নেই কোন বেঁচে থাকার স্বাধীনতা।

জঙ্গিবাদের থাবায় জর্জরিত বিগত বছর এ জাতিকে করেছিলো নির্বাক। নতুন বছরে তাই আমাদের প্রত্যাশা নির্মূল যাক জঙ্গিবাদ, বীজ বপন হোক অসাম্প্রদায়িক বাংলাদেশের। দেশ উঠুক উন্নয়নের মহাসড়কে।নতুন বছর বয়ে নিয়ে আসুক নতুন বার্তা, মুছে যাক সব গ্লানি থেমে যাক হায়েনার কালো থাবা। তরুণ প্রজন্ম জেগে উঠুক মুক্তিযোদ্ধার চেতনায়। ভরে যাক সৃজনশীলতায়, মুক্তবুদ্ধি মুক্তিপাক এই প্রত্যাশায়। নতুন বছরে প্রত্যাশ নারী নির্যাতন ও ধর্ষণমুক্ত বাংলাদেশ। প্রত্যাশা জঙ্গিমুক্ত বাংলাদেশ।

বিপ্লব মল্লিক।

E-mail:biplob.mallik.du@gmail.com.

ফেসবুকঃ https://www.facebook.com/biplob.mallik