ক্যাটেগরিঃ সামহোয়ারইন ব্লগ

 

আমি কাউকে ক্ষমা করবো-না, কেননা আমার ক্ষমা-করা-না
করাতে এই পতনরত গ্রহের অধিবাসীদের কিছু আসবে-যাবে-না!
এমনকী আমার তোমার মৃত্যুতেও না, আমাদের কবরের উপর
নির্মাণ করা হবে একদিন অতিকায় রাস্তা,

তরুন কবি রাকিবুল হক ইবন ব্লগোস্ফিয়ারে সরব ছিলেন। অল্প বয়সে তার কাব্যদ্যুতি ছুঁয়ে গেছিলো ব্লগারদের। সড়ক দুর্ঘটনায় মারাত্মক আহত হয়ে তিন দিন নিদারুণ দুঃখভোগের পর গত সোমবার রাজধানীর ইবনে সিনা হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি [সাময়িকি]।

ব্লগে প্রকাশিত তার কবিতাকে স্টিকি করে সামহোয়ারইন শ্রদ্ধাঞ্জলি প্রদর্শন করছে। সেখানে ব্লগারদের কিছু মন্তব্য এমন:

মৌসুম দাশ বলেছেন:

ইবন আর কোনোদিন আসবেন না, ব্লগ লিখবেন না। এটা ভাবলেই বুকটাতে কেউ ছুরি চালাচ্ছে, ঠিক এমন অনুভূত হয়। চলে যাওয়া এতই সহজ ইবন?????

সামহোয়ারের নোটিশবোর্ড থেকে বলা হয়েছে:

ব্লগ পরিবারের একজন সদস্যকে কেড়ে নিয়েছে মর্মান্তিক সড়ক দুর্ঘটনা। একজন কবি, একজন ব্লগারের মৃত্যুতে আমরা বিমূঢ়। এত অল্প বয়সে একজন প্রতিভাবান মানুষের অনুপস্থিত হয়ে যাওয়া কোনভাবেই মেনে নেয়া যায় না। কবি রাকিবুল হক ইবন, ব্লগ পরিবার আপনাকে মনে রাখবে, আপনার সৃষ্টিতে। আপনার জন্য আমাদের সকলের আন্তরিক প্রার্থনা।

robi82 বলেছেন:

যে মানুষটাকে আমি কখনো চিনতাম না, নিজের মাথায় যে নিজে লাথি মারতে চায়, তার কথা শুনছিলাম। কমেন্টালাপ করতে চেয়ে শেষে এসে জানলাম- সত্যিই সে আর আসবেনা। যারা আমাদের কথা আমাদের মুখেই বলতে চান, সে দলের একজন লড়িয়ে চলে গেলেন অনাকাঙ্ক্ষিত বিশ্রামে। হয়ত প্রতিমুহুর্তেই থাকে মানুষের অসমাপ্ত কত কাজ। চলে যাওয়া মানুষের কাজ পড়েই থাকে। কিন্তু যারা মানুষের জন্য কাজ করে, তাদের কাজগুলো ভাগ করে নেয় অন্য মানুষেরা। রাকিবুল ইবনের ব্লগ আর না খোলা হলেও এটি যেন বন্ধ না হয়। যারা তাকে ধারণ করে ও অনুভব করে, তারা যেন তার রাজ্যে এসে ঘুরতে পারে কখনও কখনও, ভালবাসার টানে: ব্যক্তির অথবা মানুষের। স্টিকি-র জন্য ধন্যবাদ, না হলে হয়ত জানতেই পারতাম না এমন একজন মানুষের কথা।