ক্যাটেগরিঃ গ্লোবাল ভয়েসেস

শত শত আফ্রিকীয় জনগণ সম্প্রতি রাস্তায় নেমে আসে গুয়াংঝোর স্যানিউয়ানলি জেলাতে পুলিশী হেফাজতে একজন স্বদেশী আফ্রিকার নাগরিকের সন্দেহজনক মৃত্যুর পরের দিন। বিক্ষোভকারীরা পুলিশের কাছে স্বাধীন ময়না তদন্তের জন্যে আফ্রিকীয় সম্প্রদায়কে মৃতদেহটি ফেরৎ দেয়ার দাবি করে।

অনুমান করা হয় যে গুয়াংঝোতে অন্ততঃ দুই লক্ষ আফ্রিকাবাসী বসবাস করে। চীনে চলমান দেশব্যাপী “বিদেশী আবর্জনা পরিষ্কার” প্রচারাভিযানের ফলে আফ্রিকার অনেকে তাদের ভিসা নবায়ন করতে না পেরে অবৈধ অধিবাসী হয়ে গিয়েছে। তথাকথিত “চকলেট নগরে” আফ্রিকাবাসী এবং গুয়াংঝো পুলিশের মধ্যে উত্তেজনা তূঙ্গে উঠেছে এবং নাইজেরীয় সম্প্রদায় “হয়রানি এড়ানো”র জন্যে এখন সরাসরি নাইজেরিয়ার সরকারের প্রতি গুয়াংঝোতে একটি কনস্যুলেট স্থাপনের দাবি করেছে।

গুয়াংঝো পুলিশের গতকালের (১৯শে জুন, ২০১২) মিডিয়া ব্রিফিং [চীনা ভাষায়] অনুসারে, ১৮ই জুন দুপুর ১টার দিকে একজন ট্যাক্সি ড্রাইভার এবং একজন আফ্রিকীয় যাত্রী্র মধ্যে ট্যাক্সি ভাড়া নিয়ে দ্বন্দ্ব হয়। আরো তদন্তের জন্যে উভয় ব্যক্তিকেই থানায় আনা হয়েছিল। সেদিন বিকেল ৫টার দিকে আফ্রিকীয় নাগরিক কোমা আক্রান্ত হয়ে কিছুক্ষণ পর মারা যান।

….> বিস্তারিত