ক্যাটেগরিঃ ব্লগালোচনা

প্রিয় ব্লগার,

আপনাদের দুরন্ত ও স্বকীয় পদ্ধতির মিথস্ক্রিয়ায় সিটিজেন জার্নালিজম ভিত্তিক এই ব্লগটি চমৎকার অভিযাত্রা অব্যাহত রেখেছে। মূলত এই ব্লগে রাজনীতি ও সামাজিক অনিয়মের তথ্য ও সংবাদ এবং এর উপরে নানামুখী আলোচনা হয় বলে মতামতের ভিন্নতা খুব সহজেই চোখে পড়ে, যা কখনও বাদানুবাদে রূপ নেয়। সরাসরি অশ্লীল ব্যক্তি আক্রমন দেখা না গেলেও বেশ সুলিখিত অবমাননামূলক বক্তব্য চোখে পড়ে, যার সাহিত্যিক মূল্যও আবার উড়িয়ে দেয়া যায় না। এসব বক্তব্য/মন্তব্য কখনও বিদ্রুপাত্মক, হিংসাত্মক ও উসকানিমূলকও হয়ে ওঠে।

এসব মন্তব্য/বক্তব্য প্রকাশের ক্ষেত্রে আমরা সতর্ক থাকার চেষ্টা করি, তারপরেও এটা একপ্রকার অসম্ভব ও দুরূহ একটা প্রচেষ্টা। বাংলাদেশে কনটেন্ট মডারেশনের ধারণা এই ব্লগ প্রথম প্রতিষ্ঠা করেছে এবং প্রতিনিয়ত আমাদের পর্যবেক্ষণ নির্ভর অভিজ্ঞতাকে আমরা প্রযুক্তির সাথে সমন্বয় করার চেষ্টা করছি।

এ পর্যায়ে আমরা আপনাদের নিকট থেকে মতামত জানতে চাই, কনটেন্ট মডারেশনের ক্ষেত্রে আপনারা কেমন আচরণ প্রত্যাশা করেন? মতামত প্রদানের সময় উদাহরণ হিসাবে কোনো একটা বক্তব্য/মন্তব্য উপস্থাপন করতে পারেন এবং জানাতে পারেন উক্ত বক্তব্য/মন্তব্য কেনো মডারেশন করা উচিত।

যদি মডারেশনকৃত এমন কোনো উদাহারণ আপনারা উপস্থাপন করতে চান – যা মডারেশন করা উচিত হয়নি, তবে তার কারণও ব্যাখ্যা করুন অনুগ্রহ করে।

আপনাদের সবার অংশগ্রহণ প্রত্যাশা করছি।

ধন্যবাদ।

ব্লগ টিম