ক্যাটেগরিঃ সামহোয়ারইন ব্লগ

বিশ্বকাপ ক্রিকেটের উদ্বোধনী অনুষ্ঠানে ভারতীয় শিল্পীদের অংশগ্রহণের কথা শুনে ব্লগ উত্তাল হয়ে উঠেছে। সামহোয়ারইনব্লগে এ বিষয়ে প্রতি ঘন্টায় একটা প্রতিবাদী লেখা প্রকাশিত হচ্ছে যেখানে মানুষজনের তীব্র ক্ষোভ লক্ষ্য করা যায়। যেমন বিশ্বকাপের উদ্বোধন এই দেশে হওয়ার দরকার নেই। ভারতেই হোক। শিরোনামে জনপ্রিয় ব্লগার আলিম আল রাজি যে পোস্টটি লিখেছেন সেটি এ পর্যন্ত ১৪৩৮ বার পঠিত হয়েছে, ৭৪ জনের ভাল লেগেছে, ২ জনের ভাল লাগেনি। ৩১ শে ডিসেম্বর লিখিত পোস্টটিতে ১৯৬ টি মন্তব্য হয়েছে। সাধারণত সামহোয়ারইনব্লগের রেটিং পদ্ধতি বিশেষভাবে জনমতকে নির্দেশ করে। সে অনুসারে এই রেটিং সাইবার জনগোষ্ঠীর মতামত তুলে ধরে। আলিম আল রাজি লিখেছেন,

আমাদের সব আশায় পানি ঢেলে বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠান আয়োজন করার দায়িত্বের অংশীদার হয়ে গেলো ভারতীয় একটি ইভেন্ট ম্যানেজমেন্ট কোম্পানী। যে অনুষ্ঠানটি পুরোটাই হওয়ার কথা ছিলো বাংলাদেশের সেটা হয়ে যাচ্ছে ভারতের। ভারত থেকে অনুষ্ঠানে পারফর্ম করতে আসছেন অমিতাভ বচ্চন, জয়া বচ্চন, সালমান খান, সাইফ আলী খান সহ ৫৮ জন ভারতীয় শিল্পী। করুনা করে হয়তো ঐ অনুষ্ঠানে বাংলাদেশের কয়েকজন শিল্পীকে সুযোগ দেওয়া হবে। কিন্তু তাতে কি আদৌ আমাদের সম্মান বাড়বে!? ভারতের ৫৮ জনের পায়ের নিচে এদেশের ১৬ কোটি মানুষের সম্মান কি চাপা পড়বে না?? আমাদের সংস্কৃতি কি অপমানিত হবে না???

সুস্ময় পাল উক্ত পোস্টে মন্তব্য করেছেন,

“সত্যি কথা বলতে আমার কি মনে হয় জানেন? এরকম প্ল্যান সম্ভবত আগে থেকেই করা ছিল। ঢাকাতে বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠান হবে, তাতে কোনো না কোনো ভাবে ইন্ডিয়ার অংশগ্রহণ থাকবে। আমার বিশ্বাস করতে কষ্ট হচ্ছে যে আনন্দ প্রদানের ক্ষেত্রে আমরা এতটাই পিছিয়ে যে বাইরে থেকে শিল্পী ভাড়া করে আনতে হচ্ছে! আপনি ঠিকই বলেছেন। আসল কাজটা যখন ইন্ডিয়ান আর্টিষ্টরাই করছে, তখন অনুষ্ঠানটা সেখানেই হোক, এখানে করে আমাদের আর লজ্জা দেবার দরকার নেই। বাঙালি হয়ে জন্ম নেয়াটাই ভুল হয়েছে!”

বিস্তারিত পড়ার জন্য এখানে ক্লিক করুন

আলোকচিত্রঃ হাসান বিপুল