ক্যাটেগরিঃ গ্লোবাল ভয়েসেস

 

আনাস মারাওয়ি হলেন সর্বশেষ সিরিয়ান ব্লগার যাকে গত ১লা জুলাই শুক্রবার গ্রেফতার করা হয়। তাঁকে তার বাড়ির কাছে দামাস্কাসের কাফারসুসে অন্তরীণ রাখা হয়েছে। গ্রেফতারের পর থেকে এখন পর্যন্ত তাঁর কোন সংবাদ পাওয়া যায়নি।

সিরিয়া এবং সিরিয়ার বাইরে আনাস একজন সুপরিচিত ব্লগার। তাঁর নিজের ব্লগ আনাস অনলাইন ছাড়াও তিনি একাধিক টেক- ব্লগ এবং প্রকল্প পরিচালনা করেন এর মধ্যে বহুল প্রচলিত গুগলের অ্যান্ড্রয়েড ওএস ভিত্তিক প্রথম আরবি ভাষায় পরিচালিত আরড্রয়েড অন্যতম।

গ্রেফতারের পরপরই দ্রুত তাঁর মুক্তির দাবীতে প্রচারণা শুরু হয়। তাঁর প্রতি উৎসর্গ করে একটি ব্লগ প্রস্তুত করা হয়, এর সাথে একটি ফেসবুক পাতা এবং টুইটার হ্যাসট্যাগ #ফ্রি আনাস তৈরি করা হয়। তাঁর নিজের সৃষ্ট আরড্রয়েড থেকে শুরু করে অনেক আরবি টেক-ব্লগ এ প্রচারণায় অংশগ্রহণ করে:

ربما تساءل بعضكم عن سر غياب صديقنا أنس معراوي الذي اعتدنا على مقالاته اليومية المتميزة على صفحات أردرويد.. اعتقل أنس معراوي تعسفياً يوم الجمعة 1-7-2011 في كفرسوسة, دمشق. ولا نعلم عنه شيئا حتى الآن.
أنس المعراوي من خيرة الشباب السوريين وهو مدون ومطور ويب ومهتم بالبرمجيات مفتوحة المصدر ومؤسس موقع أردرويد.

আমাদের বন্ধু আনাস মারাওয়ির অন্তর্ধানের খবর শুনে আপনি অবাক হতে পারেন। আনাস মারাওয়ি যার নিজস্ব ব্লগে প্রতিদিন বিশেষ আর্টিকেল আমরা অভ্যস্ত ছিলাম। আনাসকে ১-৭-২০১১ তারিখ শুক্রবার থেকে দামাস্কাসের কাফারসুসে অন্তরীণ রাখা হয় এবং তার পর থেকে এখন পর্যন্ত আমরা তাঁর কোন খবর পাইনি।

আনাস মারাওয়ি হলেন সিরিয় তরুণ প্রজন্মের একজন অন্যতম সুশীল ব্যক্তি। তিনি একজন ব্লগার, ওয়েব ডেভলপার এবং ওপেন-সোর্স বিষয়ে উৎসাহী ব্যক্তি।তিনি আরড্রয়েডেরও প্রতিষ্ঠাতা।

প্রচারণায় আনাসের বিষয়ে একটি ভিডিও প্রকাশ করা হয়।

আরেকটি আরবি টেক-ব্লগ টেক-ওয়ার্ল্ড আনাসের গ্রেফতারের বিষয়ে লিখেছে:

تعرفت على أنس المعراوي من خلال مدونة اردويد الرائعة والمتخصصه في مجال نظام الاندرويد ولقد حصل لي شرف لقائه في مؤتمر عرب نت الماضي وكان ولايزال من خيره شباب سوريا ، ولقد سأني خبر اعتقال الزميل أنس في سوريا منذ اسبوع تقريبا ، وكما عرفت أنس عن قرب كان بعيدا عن السياسة فأنس كان يكتب في أغلب تدويناته في مدونته الشخصية عن التقنية ومواضيع عامة ولا يكتب عن الامور السياسية الا الاشياء البسيطة لذلك اتمنى ان تقوم السلطات السورية بإطلاق سراح أنس فمثل أنس يستحق ان تفتخر سوريا به ولا تقوم بإيقافه

আমি তাঁর ব্লগ আরড্রয়েডের মাধ্যমে তাঁর সাথে প্রথম পরিচিত হই এবং গত আরব নেট কনফারেন্সে তাঁর সাথে আমার প্রথম দেখা করার সুযোগ ঘটেছিল। আমার জানা মতে তিনি একজন চমৎকার সিরীয়।এক সপ্তাহ আগে তাঁর গ্রেফতারের খবর পেয়ে আমি আতঙ্কিত। আমি সবসময়ই জানতাম যে আনাস রাজনীতি থেকে দুরে থাকতো আর তাঁর ব্যক্তিগত ব্লগের লেখাগুলো প্রযুক্তি,সাধারণ ধারনা ও খুব কম সাধারণ রাজনীতি বিষয়ক। আশা করি সিরীয় কর্তৃপক্ষ আনাসকে দ্রুত মুক্তি দেবে। জনগণ তাঁকে পছন্দ করে এবং তাঁর মুক্তি দাবি করে।

***
লিখেছেন Yazan Badran · অনুবাদ করেছেন আলীম
অনুবাদ প্রকাশের তারিখ 15 জুলাই 2011 8:29 GMT