ক্যাটেগরিঃ bdnews24

 

ঢাকা, জানুয়ারি ০৮ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- বিশ্বের সবচেয়ে বেশি ব্যবহৃত ওয়েব সার্চ ইঞ্জিন গুগল’র বাংলাদেশ ডোমেইন হ্যাক হয়েছে। একটি আইএসপি বিষয়টি নিশ্চিত করেছে।

শনিবার সন্ধ্যা ৬টার দিক থেকে গুগল’র বাংলাদেশ ডোমেইন গুগলডটকমডটবিডি (google.com.bd) ঠিকানায় প্রবেশে সমস্যায় পড়েন ব্যবহারকারীরা। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে ফোন করে অনেক ইন্টারনেট ব্যবহারকারী এ বিষয়ে জানতে চান।

ডোমেইনটি হ্যাক হওয়ার বিষয়টি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে রাত সাড়ে ৮টার দিকে নিশ্চিত করে আইএসপি এডিএন সিস্টেমস।

“আরো বেশ কয়েকটি আইএসপি একই সমস্যার অভিযোগ পেয়েছে,” জানিয়ে এডিএন’র প্রধান কারিগরি কর্মকর্তা প্রদীপ দে বলেন, “ডোমেইনটি নিশ্চিতভাবেই হ্যাক হয়েছে।

অবশ্য ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়ে সেবাদানকারী ম্যাঙ্গো টেলিসার্ভিস এর আগে জানায় প্রতিষ্ঠানটি ডটকমডটবিডি ডোমেইনে প্রবেশ করতে পারছিলো।

ম্যাঙ্গো টেলিসার্ভিসের ব্যাবস্থাপনা পরিচালক মীর মাসুদ কবির বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমার এখান থেকে আমি এ্যাক্সেস পাচ্ছি। তবে অনেকেই ফোন করে এ্যাক্সেস সমস্যার কথা জানিয়েছেন।”

ডটকমডটবিডি (.com.bd) ডোমেইনে কোনো কোনো আইএসপি’র সংযোগ থেকে প্রবেশ করা যাচ্ছে, আবার কোনো কোনো আইএসপি’র সংযোগ থেকে প্রবেশ করে যাচ্ছে না।

গ্রামীণ ও সিটিসেলের সংযোগ ব্যবহারকারীরা ওই ডোমেইনে প্রবেশ করতে পারছিলেন বলে জানা গেছে।

গুগলডটকমডটবিডি (google.com.bd) ঠিকানায় প্রবেশ করতে চাইলে অনেক ব্যবহারকারীরা সেখানে গুগল’র নিয়মিত পৃষ্ঠা পাচ্ছেন না। এর পরিবর্তে সেখানে লেখা দেখছেন Google Bangladesh OwN3D by TiGER-M@TE (গুগল বাংলাদেশ ঔনড্ বাই টাইগার-মেট)।