ক্যাটেগরিঃ ব্লগালোচনা

 

আমাদের চারিপাশে প্রতিনিয়ত এমন সব ঘটনা ঘটে চলছে যার সবকিছু আমাদের পক্ষে জানা সম্ভব নয়। অথচ জানতে চাই। চারিপাশ ছেড়ে একটু দূরের খবর হলে তো কথা নেই, আসল খবরের জন্য হন্যে হয়ে ঘুরতে হয়। নানান মুখ ঘুরে ঘটনার নানান ভার্সন বের হয়। গণমাধ্যম এবং সাংবাদিকতা এ সংকট থেকে আমাদের মুক্তি দেয়। চোখ, কান বন্ধ রেখেও আমরা জেনে যাই নির্ভরযোগ্য ও ঘটনার বিস্তারিত বিবরনী। একদম হালনাগাদ তথ্যসহ। আমাদের মেইনস্ট্রিম গণমাধ্যম এবং সাংবাদিকতা পেশাদারিত্ব ও নির্ভরযোগ্যতার প্রতিক। সাধারণ অর্থে।

কিন্তু এই পরিচিত ছকের তুলনায় এখন ভিন্ন বাস্তবতার সম্মুখীন আমরা। প্রতিটা মানুষ নিজের ইচ্ছেমতো লিখতে পারছেন বিশাল একটা পাঠকগোষ্ঠীর সামনে। যা লিখছেন, তা পাঠযোগ্য হোক বা না হোক, মানুষজনের সামনে চলে আসছে। দুর্বল প্রকাশ সমালোচিত হচ্ছে আবার সবল লেখনির জন্মদাতা আস্থা অর্জন করছেন। বিষয় হিসাবে একজন ব্লগারের নিজস্ব নির্বাচনের কোনো সীমাবদ্ধতা নেই। কি নেই তার লেখার বিষয় হিসাবে? তবে একেবারে সাহিত্য ও প্রবন্ধ নয়। তথ্য ও খবরের ছড়াছড়ি, প্রতিক্রিয়া আর বিতর্কের সমাবেশ, ক্ষুদ্র কিন্তু দ্রুত বিস্তারণশীল নানা কাঠামোতে সেসব হয়ে উঠছে ভিন্ন এক মিডিয়া। আর এসবকেই বলা হচ্ছে ব্লগ।

আমাদের ব্লগের বিশেষ পদযাত্রা সিটিজেন জার্নালিজমকে ভিত্তি করে। আমরা মনে করি প্রতিজন ব্লগার একজন যোগ্য সিটিজেন জার্নালিস্ট। অথবা হয়ে উঠতে পারেন। যে সব সংবাদকে মিডিয়া এড়িয়ে চলে, তাও হয়তো উঠে আসতে পারে তার কিবোর্ডে সংবাদমূল্য হিসাবে। প্রথাগত সংবাদ তৈরীর নিয়মকে না জেনে তিনি হয়তো নিজের মত করে প্রকাশ করে মেইনস্ট্রিম মিডিয়ার উল্লেখযোগ্য সূত্র হয়ে উঠতে পারেন। সংবাদের উৎস হয়ে উঠতে পারেন। সিটিজেন জার্নালিজমের বৈচিত্র ও ব্যাপকতা এখানেই।

আমরা প্রতিনিয়ত ব্লগারদের গতিশীল পদচারণের মুখোমুখি হচ্ছি। সমালোচনাকে সাদরে আহবান জানাই। পরামর্শকে উৎসাহিত করি। এজন্য আমাদের ফেসবুক গ্রুপ হয়ে উঠতে পারে কার্যকর ফিডব্যাকের জায়গা। আপনাদের যেকোনো পরামর্শ ও অভিযোগে জানাতে পারেন আমাদের ফেসবুক গ্রুপে

[এছাড়া যোগাযোগ পাতার মাধ্যমেও জানাতে পারেন। ]