ক্যাটেগরিঃ গ্লোবাল ভয়েসেস

ঈদুল ফিতর মুসলমান প্রধান বাংলাদেশের মানুষের সবচেয়ে বড় ধর্মীয় আনন্দ উৎসব। আর এই উৎসবের একটি বড় অংশ জুড়ে থাকে দেশের বাড়িতে গিয়ে ঈদ করা।

মূলত বাংলাদেশের রাজধানী ঢাকার অনেক মানুষ ঈদের সময় দেশের বাড়ীতে গিয়ে ঈদ করতে চায়। ব্লগার নাসিরউদ্দিন হোজ্জা “ঈদে বাড়ি ফেরা” নামক পোস্টে জানাচ্ছে এর কারণ:

“ঢাকা শহরের বেশীর ভাগ বাসিন্দা দেশের অন্য জেলা থেকে আগত, যারা জীবিকার প্রয়োজনে রাজধানী শহরে এসে ঘাঁটি গাড়ে। কিন্তু তাদের মন পড়ে থাকে সেই খানে, যেখান থেকে তারা এসেছে। এই সব মানুষের কারো বাড়ি কোন প্রত্যন্ত অঞ্চলের গ্রামে আবার কারো বাড়ি আবার একেবারে ঢাকা শহরের প্রান্তে। ঈদের সময় কাছের বা দূরে যেখানে বাসা হোক না কেন, সবাই ছু্টে যেতে চায় আপন ঠিকানায়”।

ঠিক কত লোক ঈদের সময় বাড়ি ফিরে যায়, এই বিষয়ে কোন সঠিক তথ্য নেই। নাসিরউদ্দিন হোজ্জা বলছেন, বর্তমানে ঢাকার জনসংখ্যা ৯৬ লক্ষ প্রায়। এর মধ্যে যদি ৪০ শতাংশ লোক ঢাকা ছেড়ে যায় তাহলে এর পরিমাণ হবে প্রায় ৩৫ লাখ।

“তার মানে ঢাকা প্রায় অর্ধেক ফাঁকা হয়ে যায়। ঈদের অনেক আগে থেকে ঢাকা থেকে লোকজন নিজ নিজ এলাকার দিকে যেতে শুরু করে। এতে ঢাকার অধিবাসীরা দারুণ আনন্দিত হয়, কারণ ঢাকার শহর এই সময় একেবারে ফাঁকা ফাঁকা লাগে”।

ফেসবুক ব্যবহারকারী আমানউল্লাহ বিন মাহমুদের গ্রামের বাড়ি ঢাকা থেকে দূরে সিরাজগঞ্জে। সে ঈদের আগের দিন ঢাকা থেকে বাড়ি যাবে নিজস্ব ব্যবস্থাপনায় গাড়ি ভাড়া করে। কিন্তু যারা গণ পরিবহনের মাধ্যমে বাড়ি যায় তাদের বাড়ি যাওয়াটা হচ্ছে একটা অতীব নিরানন্দ ব্যাপার। কারণ বাড়ি যাওয়ার জন্য টিকেট পাওয়া খুব কঠিন, সহজে মেলে না, আবার যাও বা মেলে তার দাম অনেক বেশী….> বিস্তারিত

_______________
বিডিনিউজ টুয়েন্টিফোর ডটকম ও গ্লোবালভয়েসেসঅলনাইনের মধ্যে বিদ্যমান চুক্তির আওতায় শেয়ারকৃত।
আপনার কমিউনিটির কোনো সংবাদ শেয়ার করতে চান? জানান আমাদের ফেসবুক গ্রুপে