ক্যাটেগরিঃ bdnews24

 

লন্ডন, জানুয়ারি ২২ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/রয়টার্স)- ২০১২ সালে বিশ্বের সবচেয়ে বড় ক্রীড়া প্রতিযোগিতা অলিম্পিকের আসর বসবে লন্ডনে। আর তখনই একে একে মঞ্চস্থ হবে সর্বকালের অন্যতম সেরা নাট্যকার শেক্সপিয়ারের ৩৮ টি নাটক, ৩৮ ভাষায়।

আগামী বছরের ২৩ এপ্রিল থেকে ছয় সপ্তাহব্যাপী এই বিশাল আয়োজন করেছে গ্লোব থিয়েটার। শেক্সপিয়ারের ৩৮টি নাটকের সবগুলো পর্যায়ক্রমে মঞ্চায়ন শুরু হবে। ভিন্ন ভিন্ন থিয়েটার কোম্পানির মাধ্যমে প্রতিটি নাটক পৃথক ভাষায় দর্শকের সামনে উপস্থাপন করা হবে।2011-01-22-12-34-21-8.jpeg

প্রসঙ্গত, মাত্র ৫২ বছর বয়সে ১৬১৬ সালের ২৩ এপ্রিল শেক্সপিয়ারের মৃত্যু হয়। তার জন্মের তারিখ অজ্ঞাত হলেও বিভিন্নসূত্র থেকে ধারণা করা হয় ১৫৬৪ সালের ২৬ এপ্রিল তিনি জন্মগ্রহণ করেছেন।

এই আয়োজন সম্পর্কে গ্লোব থিয়েটারের শিল্প নির্দেশক ডোমিনিক ড্রুমগুলে বলেন, ” দীর্ঘসময় ধরেই একজন মহান নাট্যকার হিসেবে বিবেচিত শেক্সপিয়ারের একটি বৈশ্বিক ভাষা রয়েছে।”

নাটকগুলোর মধ্যে ‘টেমিং অব দ্য শ্র”‘ উর্দু ভাষায়, ‘দ্য টেম্পেস্ট’ আরবি ভাষায়, ‘জুলিয়াস সিজার’ ইটালিয়ান ভাষায়, ‘ত্রয়লাস অ্যান্ড ক্রেসিদা’ মাওরি ভাষায় এবং ‘কিং লেয়ার’ অস্ট্রেলীয় আদিবাসীদের ভাষায় মঞ্চস্থ হবে।

এ ছাড়া তুর্কি, গ্রিক, লিথুয়ানিয়ান এবং জিম্বাবুয়েন ভাষাতেও প্রদর্শিত হবে শেক্সপিয়ারের নাটক। ইশারা ভাষায় প্রদর্শিত হবে নাটক ‘লাভস লেবারস লস্ট’।

এই আয়োজনের অংশ হিসেবে শেক্সপিয়ারের এলিজাবেথিয়ান গ্লোব থিয়েটার হলটি পুনর্নির্মাণ করা হবে, যে হলটিতে শেক্সপিয়ারের জীবদ্দশায় নাটকগুলো মঞ্চস্থ হয়েছিল। হলটি ১৬১৩ সালে পুড়ে যায়।