ক্যাটেগরিঃ গ্লোবাল ভয়েসেস

 

ইরানের মানবাধিকার সংস্থার আর্ন্তজাতিক প্রচারণা বিভাগ প্রাক্তন দুই বন্দী এবং কোহিইয়ার গোদরেজির সাথে সম্পৃক্ত নাগরিকের সম্প্রতি আত্মহত্যার বিষয়ে দ্রুত এক তদন্তের আহ্বান জানিয়েছেন। গোদরেজি এক মানবাধিকার কর্মী এবং ব্লগার। ইরানের গোয়েন্দা সংস্থার হাতে ৩১ জুলাই ২০১১-এ, গ্রেফতার হয়ে তেহরানের এভিন কারাগারে বন্দী হবার পর থেকে তার আর কোন খবর পাওয়া যাচ্ছে না।

নিরাপত্তা বাহিনী গোদরেজিকে গ্রেফতার করে, সে সময় তার বেশ কয়েকজন বন্ধুকে আটক করা হয়। এর মধ্যে ৩১ জুলাই, ২০১১-এ, ২২ বছর বয়সী বেহনাম গানজিকে গ্রেফতার করা হয়। পরবর্তীকালে গোদরেজির আরেক বন্ধু ৩৭ বছর বয়সী নাহাল সাহাবীকে কর্তৃপক্ষ জিজ্ঞাসাবাদ করে। মুক্তি লাভের পর ১ সেপ্টেম্বর গানজি এবং ২৮ সেপ্টেম্বর নাহাল আত্মহত্যা করে।

যদিও, যে কেউ এই ঘটনায় একটা রোমান্টিকতার উপাদান খুঁজে পাবার বিরোধিতা করতে পারে, অথবা আত্মহত্যার এক ব্যাখ্যা খোঁজার চেষ্টা করতে পারে, তবে অনেক ব্লগার বিশ্বাস করে যে কারাগারে গানজি যে যন্ত্রণাদায়ক অভিজ্ঞতার শিকার হয়েছিল, তার ফলে সে তার জীবনের ইতি টেনেছে। বিশ্বাস করা হয় যে, এই জুটির মধ্যে প্রেমের সম্পর্ক ছিল এবং তাদের কাহিনী জনপ্রিয় হয়ে সবার মনোযোগ আকর্ষণ করেছিল।

…….> বিস্তারিত

_______________
বিডিনিউজ টুয়েন্টিফোর ডটকম ও গ্লোবাল ভয়েসেস অলনাইনের মধ্যে বিদ্যমান চুক্তির আওতায় শেয়ারকৃত।
আপনার কমিউনিটির কোনো সংবাদ শেয়ার করতে চান? জানান আমাদের ফেসবুক গ্রুপে