ক্যাটেগরিঃ গ্লোবাল ভয়েসেস

 

১৩ সেপ্টম্বর ২০১১-এ, এই বিষয়টি উন্মোচিত হয়ে পড়ে যে দক্ষিণ কোরিয়ার প্রতি দশজন কূটনীতিবিদ-এর মধ্যে চারজনের “ইংরেজী ভাষায় কূটনৈতিক পর্যায়ে কাজ চালানোর মত” যথাযথ জ্ঞান নেই। এর ফলে পররাষ্ট্র দপ্তরের কর্মকর্তাদের দক্ষতা নিয়ে জনতার মধ্যে প্রশ্ন দেখা দিয়েছে।

মন্ত্রণালয় নিজেই নিজেকে বিব্রত করার ঘটনা এই প্রথম নয়। ফেব্রুয়ারি, ২০১১-এ আবিস্কার হয় যে, আনুষ্ঠানিক বাণিজ্য চুক্তির ইংরেজী অনুবাদের মধ্যে শত শত ভুল রয়েছে। সেপ্টেম্বর ২০১০-এ পররাষ্ট্রমন্ত্রী পদত্যাগ করতে বাধ্য হয়, যখন তার বিরুদ্ধে অভিযোগ উঠে যে যথাযথ প্রক্রিয়া গ্রহণ না করে, তার কন্যাকে মন্ত্রনালয়ের জন্য বিশেষ ভাবে চুক্তিতে নিয়োগ দেওয়া হয়। মার্চ ২০১১-এ, সাংহাইয়ের কনস্যুলেট জেনারেল অফিসের প্রধানের নামে বেশ কয়েকটি বিবাহ বর্হিভূত প্রেমের কেলেঙ্কারি প্রকাশ পায়, যা জাতিকে বিস্মিত করে। সর্বশেষ এই ঘটনায় পররাষ্ট্র মন্ত্রণালয় অস্বস্তিকর “প্রেম মন্ত্রনালয়” নামক খেতাব অর্জন করে এবং একই সাথে বেশ কিছু বিশেষ নথি এবং সরকারের করা চুক্তিপত্র ফাঁস হয়ে যাওয়ার কারণ হয়ে দাঁড়ায়। .
Image of Korean National Assembly Building. Photo by author (CC – BY – 2.0).

কোরিয়ার জাতীয় সংসদ ভবন, ছবি লেখিকার (সিসি- বাই- ২.০)

মন্ত্রণালয়ের কেলেঙ্কারি

সাম্প্রতিক এই তথ্য উন্মোচনের ঘটনায় জনতার সন্দেহ আরো বেড়ে গেছে যে, এই মন্ত্রণালয়ে চাকুরী পাবার ক্ষেত্রে, দক্ষতা নয়, যোগাযোগ প্রয়োজন।

মন্ত্রণালয়ের নিজস্ব নথি অনুসারে, যা এক নীতি নির্ধারক আবিস্কার করেছে, তাতে দেখা যাচ্ছে মাত্র ১.৬ শতাংশ কূটনীতিবিদ কোন ধরনের জড়তা ছাড়াই ইংরেজীতে কথা বলতে এবং তারা সঠিক ভাবে কূটনৈতিক নথি লিখতে পারে। এদিকে ২৬ শতাংশ কর্মকর্তাকে মুল্যায়ন করা হয়েছে এভাবে যে, তাদের লেখা পাঠ করার জন্য পাঠকদের বাড়তি মনোযোগ প্রদান করতে হয়। ব্যাকরণ গত ভুল এবং দুর্বল শব্দ বেছে নেবার কারনে তাদের লেখা উপলব্ধি করা অনেক সময় কঠিন হয়ে দাঁড়ায়।

এই ক্ষেত্রে প্রায় ১২ শতাংশ কর্মকর্তা সবচেয়ে বাজে ফল অর্জন করেছে। তাদের বাক্য গঠন এবং শব্দ বেছে নেবার ক্ষেত্রে মারাত্মক ত্রুটি লক্ষ্য করা গেছে। তাদের লেখাতে অজস্র ভুল পাওয়া যায়, যেমনটা তারা ভুল শব্দ এবং বাক্য দিয়ে তাদের লেখা তৈরি করে।

এছাড়াও যে ২৬ জন দক্ষিন কোরীয় কূটনীতিবিদ মাতৃভাষা ইংরেজ নয় এমন দেশসমূহে কাজ করছেন, তাদের কেউ সেই দেশের মাতৃভাষায় কথা বলতে পারেন না।

….> বিস্তারিত

_______________
বিডিনিউজ টুয়েন্টিফোর ডটকম ও গ্লোবাল ভয়েসেস অলনাইনের মধ্যে বিদ্যমান চুক্তির আওতায় শেয়ারকৃত।
আপনার কমিউনিটির কোনো সংবাদ শেয়ার করতে চান? জানান আমাদের ফেসবুক গ্রুপে