ক্যাটেগরিঃ গ্লোবাল ভয়েসেস

 

শিক্ষা প্রতিষ্ঠান হিসাবে ঢাকার জগন্নাথ বিশ্ববিদ্যালয়-এর যাত্রা শুরু হয় ১৮৫৮ সালে। এটি বাংলাদেশের অন্যতম এক প্রাচীন সরকারী শিক্ষা প্রতিষ্ঠান। বাংলাদেশের অনেক নাগরিক ব্যয়বহুল বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের ব্যয় বহন করতে পারে না এবং তারা উচ্চ শিক্ষার জন্য এ রকম সরকারি প্রতিষ্ঠানের উপর নির্ভর করে থাকে।

সম্প্রতি বিশ্বব্যাংকের প্রস্তাবনায় সরকার, সরকারী কলেজ এবং বিশ্ববিদ্যালয়কে বেসরকারি খাতে নিয়ে যাবার মাধ্যমে শিক্ষাখাতে ভর্তুকি হ্রাস করার যে উদ্যোগ নিয়েছে, সে ক্ষেত্রে জগন্নাথ বিশ্ববিদ্যালয় হচ্ছে তার প্রথম পরীক্ষাগার।

ছাত্র বিক্ষোভ
পারভেজ আলম [বাংলায়], জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাম্প্রতিক ছাত্র আন্দোলন এবং বিক্ষোভের প্রেক্ষাপট বর্ণনা করছে। :

জগন্নাথ বিশ্ববিদ্যালয় শ্রেফ শুরু মাত্র, এরপরে দেশের প্রত্যেকটা বিশ্ববিদ্যালয়রে ধরা হবে। একটা বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে বাস্তবায়ন করতে পারলে বাকিগুলাও আস্তে আস্তে করে ফেলা হবে।

২৫ সেপ্টেম্বর, ২০১১-এ পুলিশ জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের উপর হামলা চালায়, এর কারণ হচ্ছে বিক্ষোভের সময় কিছু ছাত্র ভাঙচুর করে। যদিও এর ফলে গণহারে ছাত্রদের উপর হামলা চালানো এবং গ্রেফতার করা হয়।

জাতীয় স্বার্থে ব্লগার -অনলাইন একটিভিস্ট [বাংলায়] নামক ফেসবুক গ্রুপের একটিভিস্টরা পুলিশের এই নির্মমতার নিন্দা জানায় এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের চার দফা দাবী এবং বিক্ষোভের প্রতি সমর্থন জানায়।

…….> বিস্তারিত

_______________
বিডিনিউজ টুয়েন্টিফোর ডটকম ও গ্লোবাল ভয়েসেস অলনাইনের মধ্যে বিদ্যমান চুক্তির আওতায় শেয়ারকৃত।
আপনার কমিউনিটির কোনো সংবাদ শেয়ার করতে চান? জানান আমাদের ফেসবুক গ্রুপে