ক্যাটেগরিঃ গ্লোবাল ভয়েসেস

 

ইরানের রাজধানী তেহরানের কাছে এক প্রচণ্ড বিস্ফোরণ ঘটে। ১২ নভেম্বর, ২০১১-এর এই বিস্ফোরণের ঘটনায় ইরানের রেভেল্যুশনারী গার্ডের এক উচ্চপদস্থ কর্মকর্তা সহ ১৭ জন সেনা নিহত হয়েছে।

সরকারি কর্মকর্তাদের কাছ থেকে প্রাপ্ত সংবাদ সুত্রানুসারে রেভেল্যুশনারী গার্ডদের এক অস্ত্রভাণ্ডার থেকে অস্ত্র সরানোর সময় এই বিস্ফোরণ ঘটে। বিস্ফোরণে এর আশেপাশের ভবনের জানালার কাঁচ ভেঙ্গে পড়ে এবং তেহরান থেকে এর আওয়াজ শোনা যায়, যা উক্ত এলাকা থেকে ৪০ কিলোমিটার (২৫ মাইল) দুরে অবস্থিত।

ইরানের পরমাণবিক কর্মসূচির কারণে, ইরান এবং ইজরায়েলের মধ্যে বাড়তে থাকা উত্তেজনার প্রেক্ষাপটে অনেক ব্লগার এই বিস্ফোরণের ঘটনায় তাদের প্রতিক্রিয়া প্রদর্শন করেছে।

না আরাম লিখেছে [ফার্সী ভাষায়], এই বিস্ফোরণে তেহরানের বেশ কিছু ভবন কেঁপে ওঠে।

তাহরিয়েরেহ খামোশ এই বিস্ফোরণের একটি ছবি প্রকাশ করেছে এবং লিখেছে [ফার্সী ভাষায়]:

একই সময় তিনটি ভিন্ন ভিন্ন সামরিক ঘাঁটিতে এই বিস্ফোরণ ঘটে, কিন্তু রেভুলুশনারী গার্ড বাহিনী বলতে চাইছে যে কেবল একটি স্থানে বিস্ফোরণ ঘটেছে। ভুলে যাবেন না যে মালারাড [ যে এলাকায় বিস্ফোরণের ঘটনা ঘটেছে] হচ্ছে শাবাব ৩ নামক ক্ষেপণাস্ত্রের এক অস্ত্রভাণ্ডার।

তা আজাদি লিখেছে [ ফার্সী ভাষায়]:

এমন কি যুদ্ধ শুরু হবার আগে আমার সেনাদের জীবন হারাতে দেখলাম। শত্রুদের মাঝে আতঙ্ক ছড়ানোর বদলে আমাদের সেনারা [ রেভেল্যুশনারী গার্ড] নিজ দেশের জনতার মাঝে আতঙ্ক তৈরি করছে। আমি উদ্বিগ্ন, যদি যুদ্ধ ছড়িয়ে পড়ে, তাহলে আমরা এই সমস্ত সেনাদের নিয়ে কি করব, যারা এত সহজে তাদের জীবন হারাচ্ছে?…… আর কেউ এর দায়িত্ব গ্রহণ করতে রাজি না।

………..>বিস্তারিত