ক্যাটেগরিঃ গ্লোবাল ভয়েসেস

 

সাকসিত সিয়াসাবুত এর প্রাপ্ত তথ্যানুসারে বন্যার পানি সরে যাবার সাথে সাথে থাইল্যান্ডের বন্যা পরিস্থিতির ক্রমশ উন্নতি হচ্ছে, কিন্তু বন্যার কারণে এখন মৃতের সংখ্যা বেড়ে ৬০০ জন পার হয়ে গেছে:

মনে হচ্ছে বন্যার ক্ষেত্রে যে ভয়াবহ পরিস্থিতি সৃষ্টি হয়েছিল, তা প্রায় শেষ হবার পথে এবং পানির স্রোত এখন ধীরে ধীরে কমে আসছে। কিন্তু দেশটির বিভিন্ন প্রান্তে এখনো বন্যার পানি খুব ধীর গতিতে সরে যাচ্ছে। বন্যার পানি সরে যেতে শুরু করার সাথে সাথে ব্যাংককের জীবন যাত্রা ধীরে ধীরে স্বাভাবিক হয়ে আসছে। তবে বন্যা আক্রান্ত অনেক এলাকায় বাস করা নাগরিকদের ভোগান্তি এখনো চলছে। এখনো অনেক জায়গায় প্রতিরক্ষা বাঁধ ভেঙ্গে বন্যার পানি ভেতরে প্রবেশ করার চেষ্টা করছে এবং মৃতের সংখ্যা এখন ৬০০ ছাড়িয়ে গেছে।

লাডপ্রাও০৬৪ একই সাথে খেয়াল করেছেন যে অনেক জায়গায় জীবন ক্রমশ স্বাভাবিক অবস্থায় ফিরে আসছে:

যদিও অনেক ব্যাংককের আশেপাশের অনেক এলাকার নাগরিকদের বাসাগৃহ এবং অফিস বন্যায় ডুবে যাবার কারণে এখনো তার সমস্যায় আক্রান্ত হয়ে আছে। এই শহরের আরো উত্তর এবং শহরের ভেতরের অনেক এলাকা এখনো বন্যার পানির নীচে। আমাদের এই ছোট্ট এলাকা ধীরে ধীরে স্বাভাবিক আসছে। শনিবার আমরা কেন্দ্রীয় লাডাপ্রাও এলাকায় গিয়েছিলাম। এর ঠিক দু দিন আগে এটি আবার চালু হয়- এবং সেখানে যেতে আমাদের তেমন কোন সমস্যায় পড়তে হয়নি। এসসিবি প্লাজার কাছে কিছু পানি জমে ছিল, কিন্তু সেখানকার রাস্তার বাইরের দিকে অংশ (সাইড লেন) গাড়ি চলাচলের জন্য ব্যবহার করা হচ্ছিল, কিন্তু ভেতরের দিককার সারিটিকে (লেনে) সম্ভবত বিশেষ প্রয়োজনে আলাদা করে রাখা হয়েছিল।

এদিকে দেখা যাচ্ছে, যে সমস্ত এলাকায় পানিতে ডুবে গিয়েছিল, পানি সরে যাবার পর সেখানে কাদা জমে আছে। আর এই পুরো এলাকা খানিকটা নোংরা দেখাচ্ছে।

মৃতের সংখ্যা এবং সম্পত্তি ও উপরিকাঠামোর ক্ষয়ক্ষতির হিসেবে এই বন্যা বিগত পাঁচ দশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ। কিন্তু গত কয়েক সপ্তাহ ধরে যে বন্যার মত এই প্রাকৃতিক বিপর্যয়ে দেশটির বেশীর ভাগ প্রদেশকে আক্রান্ত করে রাখে, যার মধ্যে দেশটির রাজধানী ব্যাংককও রয়েছে, দেখা গেছে সেই বন্যায় নাগরিকরা টিকে থাকার জন্য বেশ কিছু সৃষ্টিশীল উপায় উদ্ভাবন করেছে।

থাই ফ্লাড হ্যাকস-এর একটি টাম্বলার একাউন্ট রয়েছে। তিনি এখানে বন্যায় টিকে থাকার জন্য সাধারণ নাগরিকদের উদ্ভাবিত বেশ কিছু কৌতূহলী যন্ত্রপাতি এবং উপায় একত্রিত করেছেন। এই সব নাগরিকরা বন্যায় টিকে থাকার জন্য এই সমস্ত বিষয় উদ্ভাবন করে। এর উদাহরণ নীচে একটি বিশেষ কৌশলে তৈরি করা নৌকার ছবি প্রদান করা হল, যা প্লাস্টিকের গামলা দিয়ে তৈরি করা হয়েছে।

……….>বিস্তারিত