ক্যাটেগরিঃ গ্লোবাল ভয়েসেস

 

চিলি এবং ল্যাটিন আমেরিকার অনেক রাষ্ট্র শ্রেণী বৈষম্য নামক ভয়াবহ সমস্যার জন্য অতি পরিচিত। কিন্তু ২৩ ডিসেম্বর, ২০১১-এ এই বিষয়টি আলোচনায় উঠে আসে, যখন এক নির্দেশিকা সম্বলিত চিঠি [ স্প্যানিশ ভাষায়] ব্রিজেস অফ চিকুরেও গলফ ক্লাবের সদস্যদের কাছে পাঠানো হয় [ স্প্যানিশ ভাষায়]। যা কিনা দ্রুত ছড়িয়ে পড়ে [স্প্যানিশ ভাষায়]। এই চিঠি যা গত সপ্তাহে বিলি করার জন্য ছাড়া হয়, তাতে বলা হয়েছেঃ:

Debido al aumento de niñeras, les recordamos a nuestros socios el ARTICULO 21º: Los niños menores de 8 años sólo podrán frecuentar el Club y hacer uso de sus instalaciones acompañados de sus padres o hermanos mayores. En caso de utilizar espacios externos, como sector de juegos, jardines o canchas de tenis, podrán también ser acompañados por nanas o niñeras, quienes deberán vestir su uniforme o tenida que claramente las identifique como tales. Tratándose de la piscina, sólo podrán ingresar a ese sector los socios, su grupo familiar y los invitados de éstos.

এখানে ন্যানি বা শিশু পালন কর্ত্রীর সংখ্যা বেড়ে যাওয়ায়, আমরা আমাদের সদস্যদের ২১ নম্বর অনুচ্ছেদের ধারাটি স্মরণ করিয়ে দিচ্ছিঃ কেবল মাত্র আট বছরের কম বয়স্ক শিশুরা এখানে উপস্থিত থাকতে পারবে এবং এর সুবিধাদি গ্রহণ করতে পারবে, যদি তারা তাদের পিতামাতা বা বড় ভাইবোনের সাথে আসে। যদি তারা এই ক্লাবের বাড়িত কোন জায়গা, যেমন খেলার মাঠ, বাগান, অথবা টেনিস কোর্ট, সেখানে যেতে চাইলে তাদের গৃহকর্মী অথবা ন্যানির সাথে যাবে। আর এই সমস্ত গৃহকর্মী বা ন্যানিরা বিশেষ পরিচ্ছদ বা পোশাক পড়বে, যাতে তাদের আলাদা ভাবে চেনা যায়। যেমন পুলে, যেখানে কেবল সদস্যদের , উপস্থিতির অধিকার রয়েছে, তাদের পরিবার এবং অতিথিদের কেবল ক্লাবের ভেতরে প্রবেশাধিকার রয়েছে।

এই চিঠি টুইটারে সকল ধরনের প্রতিক্রিয়ার সৃষ্টি করেছে। এটি “ব্রিজেস ডে চিকাস” (ব্রিজেস অফ চিকাস) নামক এক প্রবাদের জন্ম দিয়েছে, যা জাতীয় এক আলোচনার বিষয়ে পরিণত হয়েছে।

রাজনৈতিক কর্মসূচি ডিয়াফামডোর-এর [ কেলেঙ্কারির করে যে] (@ডিয়াফামাডোরেস) [স্প্যানিশ ভাষায়] একাউন্ট থেকে মন্তব্য করা হয়েছে::

La gente de este Club es tan discriminadora, que te obliga ser discriminador para entrar quepasa.cl/articulo/ojos-d…

….>বিস্তারিত